ক্রিকেট

ভারতকে হারিয়ে সিরিজে সমতা শ্রীলঙ্কার

কলম্বো, ২৯ জুলাই- ম্যাচটি হওয়ার কথা ছিল মঙ্গলবার। কিন্তু কয়েক ঘণ্টা আগে জানা যায়, ভারতের ক্রুনাল পান্ডিয়া করোনাভাইরাসের আক্রান্ত। সঙ্গে সঙ্গে সিরিজের দ্বিতীয় টি-টোয়েন্টি স্থগিত করে একদিন পিছিয়ে নেওয়া হয়। বুধবার রাতে হওয়া সেই ম্যাচে শ্রীলঙ্কার কাছে হেরে গেছে ভারত। করোনা ধাক্কার পর শ্বাসরুদ্ধকর ম্যাচটি শিখর ধাওয়ানরা হেরেছে ৪ উইকেটে।

কলম্বোর দ্বিতীয় টি-টোয়েন্টিতে ভারত আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৫ উইকেট হারিয়ে করে ১৩২ রান। সহজ লক্ষ্য হলেও ঘাম ঝরাতে হয়েছে স্বাগতিকদের। ধনাঞ্জয়া ডি সিলভার দৃঢ়তায় ২ বল আগে ৬ উইকেট হারিয়ে জয় নিশ্চিত করে শ্রীলঙ্কা। তাতে তিন ম্যাচের সিরিজে ১-১ সমতা ফিরিয়েছে স্বাগতিকরা।

এমনিতেই শ্রীলঙ্কা সফরে সেরা দল আনতে পারেনি ভারত। এর ওপর আবার দ্বিতীয় টি-টোয়েন্টির আগে ক্রুনাল পান্ডিয়ার করোনায় ও তার সংস্পর্শে থাকা দলের আরও আট সদস্যকে হারায় সফরকারীরা। একাদশ সাজাতে রীতিমতো হিমশিম খেতে হয়েছে। ধাওয়ানের নেতৃত্বে সেই দলটা জয় দিয়ে করোনার ধাক্কা কাটাতে পারেনি।

শ্রীলঙ্কার বোলারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে ভারতের কোনও ব্যাটসম্যানই আসলে সুবিধা করতে পারেননি। ধাওয়ান সর্বোচ্চ ৪০ রান করেন। টি-টোয়েন্টি হলেও তার ব্যাটে ছিল না ধার। ৪২ বলের ইনিংসটি সাজান ৫ বাউন্ডারিতে। দ্বিতীয় সর্বোচ্চ দেবদূত পড়িকল ২৩ বলে ১ চার ও ১ ছক্কায় করেন ২৯ রান। ওপেনার ঋতুরাজ গায়কোয়াড় ১৮ বলে করেন ২১ রান।

শ্রীরঙ্কার সবচেয়ে সফল বোলার ধনাঞ্জয়া। ব্যাট হাতে আলো ছড়ানোর আগে বোলিংয়ে ৪ ওভারে ২৯ রান দিয়ে নেন ২ উইকেট। এছাড়া একটি করে উইকেট পেয়েছেন দুষ্মন্থ চামিরা, ভানিন্দু হাসারাঙ্গা ও দাসুন শানাকা।

১৩৩ রানের লক্ষ্যে খেলতে নেমে অস্বস্তিতে ছিল শ্রীলঙ্কা। একটা সময় তাদের হারের পাল্লা ছিল ভারি। তবে ভুবনেশ্বর কুমারের করা ১৯তম ওভারে ১২ রান নিয়ে ম্যাচে ফেরে স্বাগতিকরা। শেষ ওভারে দরকার পড়ে ৮ রান। ধনাঞ্জয়া ঠাণ্ডা মাথার ব্যাটিংয়ে জয় নিশ্চিত করে মাঠ ছাড়েন।

ম্যাচসেরার পুরস্কার জেতা ধনাঞ্জয়া ৩৪ বলে ১ চার ও ১ ছক্কায় ৪০ রানে অপরাজিত থাকেন। ৬ বলে অপরাজিত ১২ রান করা চামিকা করুণারত্নের অবদানও কম নয়। ভুবনেশ্বরকে ছক্কা হাঁকিয়ে তিনিই সমীকরণ সহজ করে দিয়েছিলেন।

এছাড়া ওপেনিংয়ে মিনোদ ভানুকা ৩১ বলে ৪ বাউন্ডারিতে করেন ৩৬ রান। হাসারাঙ্গার ব্যাট থেকে আসে ১৫ রান। ১১ রান করেছেন অভিষ্কা ফার্নান্ডো।

ভারতের সবচেয়ে সফল বোলার কুলদীপ যাদব। এই স্পিনার ৪ ওভারে ৩০ রান দিয়ে নেন ২ উইকেট। একটি করে উইকেট পেয়েছেন ভুবনেশ্বর, চেতন সাকারিয়া, বরুণ চক্রবর্তী ও রাহুল চাহার।

সূত্রঃ বাংলা  ট্রিবিউন

আর আই

Back to top button