চট্টগ্রাম

চট্টগ্রামে করোনা শনাক্তে নতুন রেকর্ড

চট্টগ্রাম, ২৯ জুলাই – চট্টগ্রামে মাত্র একদিনের ব্যবধানেই নতুন করে করোনায় শনাক্তের রেকর্ড গড়েছে। একইসঙ্গে দীর্ঘ হচ্ছে করোনা রোগীর মৃত্যুমিছিলও। গত ২৪ ঘণ্টায় নতুন করে করোনা আক্রান্ত রোগী শনাক্ত হয়েছে আরও ১ হাজার ৩১৫ জন।

তার মধ্যে ৮৫৮ জন নগরের ও ৪৫৭ জন বিভিন্ন উপজেলার বাসিন্দা। এ নিয়ে আক্রান্ত রোগীর সংখ্যা ৭৯ হাজার ৭৫১ জনে এসে দাঁড়িয়েছে। এর মধ্যে ৫৯ হাজার ৮২২ জন নগরের বাসিন্দা ও ১৯ হাজার ৯২৯ জন বিভিন্ন উপজেলার।

এছাড়া গত ২৪ ঘণ্টায় আরও ১৭ জনের মৃত্যু হয়েছে। যাদের ৮ জন নগরের বাকি ৯ জন উপজেলার বাসিন্দা। এ নিয়ে মৃত্যুর সংখ্যা এসে দাঁড়িয়েছে ৯৪৯ জনে।

বুধবার রাতে জেলা সিভিল সার্জন কার্যালয়ের সূত্রে এসব তথ্য জানা গেছে। চট্টগ্রামের সরকারি-বেসরকারি ১০টি ল্যাব ও বিভিন্ন এন্টিজেন বুথে সর্বমোট ৩ হাজার ৫১৫ জনের নমুনা পরীক্ষা হয়।

ল্যাবভিত্তিক রিপোর্টে দেখা যায়, ফৌজদারহাটের বাংলাদেশ ইনস্টিটিউট অব ট্রপিক্যাল এন্ড ইনফেকশাস ডিজিজেস ল্যাবে (বিআইটিআইডি) ৬৯৯ জনের নমুনা পরীক্ষায় চট্টগ্রাম নগরের ১১২ ও উপজেলার ৮৭ জন জীবাণু বাহক পাওয়া গেছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় ল্যাবে ২৪২ জনের নমুনা পরীক্ষা করা হলে নগরের ৮৯ ও উপজেলার ৩১ জনের শরীরে জীবাণুর উপস্থিতি চিহ্নিত হয়।

চট্টগ্রাম ভেটেরিনারি এন্ড এনিম্যাল সায়েন্সেস বিশ্ববিদ্যালয় ল্যাবে ২৭৩ জনের নমুনা পরীক্ষায় চট্টগ্রাম নগরের ৬৫ ও উপজেলার ৩৯ জন জীবাণু বাহক পাওয়া গেছে।

চট্টগ্রাম মেডিকেল কলেজ ল্যাবে ৩৭৩ জনের নমুনা পরীক্ষা করা হলে নগরের ১২৯ ও উপজেলার ২১ জনের শরীরে জীবাণুর উপস্থিতি চিহ্নিত হয়।

নমুনা সংগ্রহের পরপরই ফলাফল প্রদানকারী এন্টিজেন টেস্টে ১ হাজার ৬ জনের মধ্যে ৩৫৩ জন জীবাণু বাহক বলে জানানো হয়। এর মধ্যে চট্টগ্রাম নগরের ১২১ জন ও উপজেলার ২৩২ জন। চট্টগ্রাম নগরীতে করোনা পরীক্ষার নমুনা সংগ্রহকারী কয়েকটি কেন্দ্রে এন্টিজেন টেস্ট করা হয়ে থাকে।

এদিকে বেসরকারি ক্লিনিক্যাল ল্যাবরেটরির মধ্যে শেভরন ল্যাবে ৩৫৩টি নমুনায় চট্টগ্রাম নগরের ৮০ ও উপজেলার ৩৩ জনের শরীরে করোনা শনাক্ত হয়। ইমপেরিয়াল হাসপাতালের ল্যাবে ২১৮ নমুনা পরীক্ষা নগরের ১০০ জন ও উপজেলার ৪ জনের করোনা শনাক্ত হয়।

আরটিআরএল ল্যাবে ২৩ নমুনা পরীক্ষা নগরের ১০ জন আর উপজেলার ২ জনের শরীরে করোনা ভাইরাসের উপস্থিতি মিলেছে। মেডিকেল সেন্টার হাসপাতালে ৭০ নমুনা পরীক্ষায় নগরে ৩৪ জন করোনা পজিটিভ শনাক্ত হন।

ইপিক হেলথ কেয়ার ল্যাবে ২৩১ জনের নমুনা পরীক্ষায় নগরে ১১৮ জন ও উপজেলার ৬ জন করোনা পজিটিভ শনাক্ত হন। এছাড়া কক্সবাজার মেডিকেল কলেজ ল্যাবে নমুনা পরীক্ষা হয়েছে কেবল ২৭ টি এবং এর মধ্যে উপজেলার ২ টি করোনা পজিটিভ।

সবশেষ ২৪ ঘণ্টায় চট্টগ্রামে করোনা শনাক্তদের মধ্যে লোহাগাড়ার ৩৭ জন, সাতকানিয়ার ২৭ জন, বাঁশখালীর ২৫ জন, আনোয়ারার ৪১ জন, চন্দনাইশের ১ জন, পটিয়ার ৩৩ জন, বোয়ালখালীর ৩২ জন, রাঙ্গুনিয়ার ৪২ জন, রাউজানের ৬৯ জন, ফটিকছড়ির ৭৮ জন, হাটহাজারীর ৩৫ জন, সীতাকুণ্ডের ১৭ জন, মিরসরাইয়ের ৭ জন ও সন্দ্বীপের বাসিন্দা রয়েছেন ১৩ জন।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ২৯ জুলাই

Back to top button