শিক্ষা

আইসিটি ক্যাডার পদ তৈরি করা হচ্ছে : আইসিটি প্রতিমন্ত্রী

ঢাকা, ২৮ জুলাই – আইসিটি বিভাগ থেকে আইসিটি ক্যাডার পদ তৈরি করা হচ্ছে। এ প্রস্তাব প্রধানমন্ত্রীর দফতরে পাঠানো হয়েছে, অচিরেই এটি গঠিত হবে। এতে টেকসই ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সহজ হবে বলে জানিয়েছেন আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক।

মঙ্গলবার ভার্চুয়ালি এক অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির সদস্য ফাহমী গোলন্দাজ বাবেল এমপি, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম, আওয়ামী লীগ কেন্দ্রীয় বিজ্ঞান ও প্রযুক্তি-বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আব্দুস সবুর।

অনুষ্ঠানে মুখ্য আলোচক হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. আবদুল জব্বার খান। গভর্নমেন্ট আইসিটি অফিসার্স ফোরামের সভাপতি শারমিন আফরোজের সভাপতিত্বে অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন আইসিটি অফিসার্স ফোরামের মহাসচিব প্রকৌশলী রতন চন্দ্র পাল। সঞ্চালক হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতরের প্রোগ্রামার এ. এস. এম. হোসনে মোবারক।

জুনাইদ আহমেদ পলক বলেন, আইসিটি বিভাগ থেকে আইসিটি ক্যাডার করার জন্য প্রস্তাব প্রধানমন্ত্রীর দফতরে প্রেরণ করেছি, অচিরেই আইসিটি ক্যাডার গঠিত হবে। এতে টেকসই ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে সহজ হবে বলে মনে করেন তিনি।

অনুষ্ঠানে মুখ্য আলোচক ড. আবদুল জব্বার খান সজীব ওয়াজেদ জয়ের কর্মময় জীবন ও ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে তার ভূমিকার কথা তুলে ধরে বলেন, চতুর্থ শিল্পবিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় আগামী প্রজন্মকে ডিজিটাল শিক্ষায় শিক্ষিত করতে এবং সরকারের সকল কার্যক্রম ডিজিটাল পদ্ধতিতে সম্পন্ন করতে প্রয়োজন আইসিটি পেশাজীবী।

তিনি বলেন, আগামী দিনের রাষ্ট্রনায়ক সজীব ওয়াজেদ জয় ২০০৭ সালে ‘ইয়াং গ্লোবাল লিডার’ নির্বাচিত হন। তিনি বঙ্গবন্ধুর নাম যেন পৃথিবী থেকে কেউ মুছে দিতে না পারে, সেজন্য বঙ্গবন্ধু স্যাটেলাইট উৎক্ষেপণের মাধ্যমে এক অনন্য নজির সৃষ্টি করেছেন।

অনুষ্ঠানের বিশেষ অতিথি ফাহমী গোলন্দাজ বাবেল বলেন, ডিজিটাল বাংলাদেশের সুবিধা সারা বাংলাদেশে ছড়িয়ে দেয়ার জন্য সরকার ২০১৩ সালে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অধিদফতর গঠন করে উপজেলা পর্যায় পর্যন্ত প্রথম শ্রেণির কর্মকর্তা নিয়োজিত করেছেন।

বিশেষ অতিথির বক্তব্যে আইসিটি বিভাগের সিনিয়র সচিব এন এম জিয়াউল আলম বলেন, আইসিটি পেশাজীবীরা দিনরাত ডিজিটাল বাংলাদেশ বিনির্মাণে কাজ করছে। তাদের পেশাগত দক্ষতা বৃদ্ধি এবং আরও উন্নত কাজের পরিবেশ সৃষ্টির জন্য আইসিটি ক্যাডার পদ অচিরেই গঠিত হবে।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ২৮ জুলাই

Back to top button