দক্ষিণ এশিয়া

পশ্চিমবঙ্গের নাম বদলের প্রস্তাব আবার তুললেন মমতা

নয়াদিল্লি, ২৮ জুলাই – পশ্চিমবঙ্গের বিধানসভা নির্বাচনে জয়ী হওয়ার পর প্রথম দিল্লি সফরে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে সৌজন্য বৈঠক করেছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মঙ্গলবার প্রায় আধাঘণ্টা ধরে তাদের বৈঠক হয়।

বৈঠকের পর মমতা জানিয়েছেন, তিনি প্রধানমন্ত্রীর কাছে আরও টিকা চেয়েছেন। তিনি বলেন, পশ্চিমবঙ্গ জনবহুল রাজ্য। তাই জনসংখ্যার কথা মাথায় রেখে পশ্চিমবঙ্গকে টিকা দেওয়া উচিত। জনসংখ্যার তুলনায় উপযুক্ত সংখ্যক টিকা রাজ্য পাচ্ছে না।

মমতা জানান, তিনি পশ্চিমবঙ্গের নামবদলের প্রসঙ্গ প্রধানমন্ত্রীর কাছে তুলেছিলেন। তার কথায়, অনেক দিন হলো বিষয়টি কেন্দ্রের কাছে পড়ে আছে। প্রধানমন্ত্রী বলেছেন, তিনি ভেবে দেখবেন।

রাজ্য সরকার পশ্চিমবঙ্গের নামবদল করে বঙ্গ রাখার প্রস্তাব করেছে। মুখ্যন্ত্রীকে প্রশ্ন করা হয়, পেগাসাস নিয়ে কি কোনও কথা হয়েছে? মমতার জবাব, নরেন্দ্র মোদির সঙ্গে তার কী কথা হয়েছে, তা বিস্তারিতভাবে বলা সম্ভব নয়। তবে তিনি চান. প্রধানমন্ত্রী একটি সর্বদলীয় বৈঠক ডাকুন এবং সুপ্রিম কোর্টের তত্ত্বাবধানে তদন্ত হোক।

বিজেপিবিরোধী জোট প্রসঙ্গে মমতা বলেন, জনতাই এর নেতৃত্ব দেবেন। ২০২৪-এর এখনও দেরি আছে। এর আগে উত্তর প্রদেশ, পাঞ্জাবসহ কয়েকটি রাজ্যের বিধানসভা নির্বাচন আছে। সেখানে বিরোধীরা একটা কৌশল নিয়ে যাতে লড়ে সেই চেষ্টা হচ্ছে। সূত্র: ডয়চে ভেলে

সূত্র: বাংলা ট্রিবিউন
এম ইউ/২৮ জুলাই ২০২১

Back to top button