অস্ট্রেলিয়া

করোনার ডেল্টা ভ্যারিয়েন্ট নিয়ন্ত্রণে আসায় মেলবোর্নে লকডাউন তুলে নেয়া হচ্ছে

মেলবোর্ন, ২৭ জুলাই – করোনাভাইরাসের অতিসংক্রামক ধরন (ভ্যারিয়েন্ট) ডেল্টা নিয়ন্ত্রণে আসায় অস্ট্রেলিয়ার দ্বিতীয় বৃহত্তম শহর মেলবোর্নের লকডাউন তুলে নেয়া হচ্ছে। মঙ্গলবার মধ্যরাত থেকেই শহরটিতে করোনা সম্পর্কিত বিধিনিষেধ আর থাকছে না। মেলবোর্নের পার্শ্ববর্তী রাজ্য সাউথ অস্ট্রেলিয়াতেও লকডাউন শিথিল করা হচ্ছে। তবে দেশটির সবচেয়ে বড় শহর সিডনিতে লকডাউন থাকছে।

জানা গেছে, প্রায় দুই সপ্তাহ ‘ঘরবন্দি’ থাকার পর মেলবোর্ন এবং প্রতিবেশী ভিক্টোরিয়া রাজ্য থেকে পঞ্চম লকডাউন উঠে যাচ্ছে মঙ্গলবার মধ্যরাত থেকে। মেলবোর্ন রাজ্যের প্রধান ড্যান অ্যানড্রিউ বলেন, এখান থেকে ডেল্টা ভ্যারিয়েন্ট প্রায় বিদায় নিয়েছে। যদিও এটি একেবারে শেষ হয়ে যায়নি, তাই আমাদের এ ভাইরাসের ওপর নজর রাখতে হবে। তিনি জানান, সামনের দিনগুলোতে সবাইকে ভ্যাকসিন দেয়াই তাদের মূল লক্ষ্য।

রাজ্যে দুটিতে কমপক্ষে দুই সপ্তাহ কেউ কোনো আত্বীয়-স্বজনের বাড়িতে যেতে পারবেন না। জনসমাগমেও থাকবে সীমাবদ্ধতা। স্কুল, রেস্তোরাঁ এবং দোকানপাট ফের খুলে দেয়া হলেও সবাইকে বাধ্যতামূলক মাস্ক পরতে হবে।

এদিকে, ভিক্টোরিয়া রাজ্যে গত সোমবার কোয়ারেন্টাইনে থাকা ১০ জন নতুন করোনা রোগী শনাক্ত হয়েছে এবং সিডনির কর্মকর্তারা ১৭২ জন নতুন রোগী শনাক্তের কথা জানিয়েছেন।

করোনা মহামারি মোকাবিলায় শুরু থেকেই প্রশংসা পেয়েছে অস্ট্রেলিয়া। কিন্তু দেশটির জনসংখ্যার একটি বিশাল অংশ এখনো ভ্যাকসিনের বাইরে থাকায় বারবার বড় শহরগুলোতে লকডাউন দিতে হচ্ছে। অস্ট্রেলীয়রা অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন নিতে আগ্রহী নয়। আর ফাইজার-বায়োনটেকের সরবরাহ কম থাকায় এপর্যন্ত তাদের মাত্র ১৩ শতাংশ মানুষ ভ্যাকসিন নিয়েছেন। দেশটিতে এখন পর্যন্ত করোনাভাইরাসে আক্রান্ত হয়েছেন ৩৩ হাজারের বেশি এবং মারা গেছেন ৯২০ জন।

তথ্যসূত্র: জাগো নিউজ
এস সি/ ২৭ জুলাই

Back to top button