ইউরোপ

রাশিয়ায় ২৪ ঘণ্টায় ৭ শতাধিক মৃত্যু

মস্কো, ২৭ জুলাই- করোনার ডেলটা ধরন ছড়িয়ে পড়ার পর সংক্রমণের ভয়াবহতা সামলাতে হিমশিম খাচ্ছে রাশিয়া। এরমধ্যেই ২৪ ঘণ্টায় দ্বিতীয় সর্বোচ্চ মৃত্যু দেখল দেশটি। একদিনে রাশিয়ায় করোনায় আক্রান্ত হয়ে মারা গেছেন ৭২৭ জন। একই সময়ে নতুন করে আক্রান্ত হয়েছে ২৩ হাজার ২৩৯ জন।

করোনা মহামারিতে রাশিয়ায় গত কয়েক সপ্তাহজুড়ে আকাশ ছুঁয়েছে সংক্রমণের সংখ্যা। এর মধ্যেই দেশটির বাসিন্দাদের মধ্যে দেখা দিয়েছে টিকা গ্রহণে অনীহা।

সম্প্রতি দেশটিতে চাকরিজীবীদের জন্য টিকা গ্রহণ বাধ্যতামূলক করা হয়। এর জের ধরে গত সপ্তাহগুলোয় কিছুটা বেড়েছে টিকা গ্রহণের প্রবণতা।

ওয়ার্ল্ডোমিটার্সের তথ্য অনুযায়ী, রাশিয়ায় প্রথম করোনা শনাক্তের পর থেকে এখন পর্যন্ত ভাইরাসটিতে আক্রান্ত হয়ে মারা গেছেন ১ লাখ ৫৪ হাজার ৬০১ জন। ইউরোপের দেশগুলোর মধ্যে এটিই করোনায় সর্বোচ্চ মৃত্যুর সংখ্যা। তবে রাশিয়ায় করোনায় আক্রান্ত ও মৃত্যুর প্রকৃত সংখ্যা আরও বেশি বলে অভিযোগ রয়েছে। দেশটিতে গত মে মাসের শেষ পর্যন্ত করোনায় কমপক্ষে ২ লাখ ৯০ হাজার জনের মৃত্যু হয়েছে বলে দাবি করেছে জরিপকারী সংস্থা রসতাত।

অন্যদিকে গত ২৪ ঘণ্টায় সর্বোচ্চ মৃত্যু হয়েছে এশিয়ার অন্যতম ঘনবসতিপূর্ণ দেশ ইন্দোনেশিয়ায়। দেশটিতে একদিনে করোনায় আক্রান্ত হয়েছে ২৮ হাজার ২২৮ জন,মৃত্যু হয়েছে ১ হাজার ৪৫৭ জন।এছাড়া গত কয়েকমাসের তাণ্ডবের পর করোনার মৃত্যু কিছুটা কমেছে যুক্তরাষ্ট্র এবং ভারতে।

তবে করোনাভাইরাস ধরন ও অবস্থান পরিবর্তন করায় প্রতিদিনই নতুন নতুন শঙ্কা বাড়ছে বলে উদ্বেগ প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

এরই মধ্যে বিশ্বে করোনাভাইরাসে সংক্রমিত শনাক্ত রোগীর সংখ্যা ১৯ কোটি ৫৩ লাখ ছাড়িয়ে গেছে। সংক্রমণ প্রতিদিনই বাড়ছে। এর কারণ হিসেবে করোনার ডেলটা ধরনকেই দায়ী করছেন বিশেষজ্ঞরা।

একই সময়ে বিশ্বে করোনায় মোট মারা গেছে ৪১ লাখ ৮২ হাজার ৮৩০ জন।

সূত্রঃ চ্যানেল আই

আর আই

Back to top button