ইউরোপ

রুশ নৌবাহিনী অপ্রতিরোধ্য হামলা চালাতে সক্ষম: পুতিন

মস্কো, ২৭ জুলাই – রাশিয়ার নৌবাহিনী যেকোনো শত্রুকে শনাক্ত করতে এবং প্রয়োজনে অপ্রতিরোধ্য হামলা করতে সক্ষম বলে জানিয়েছেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। রোববার রুশ নৌবাহিনী দিবস উপলক্ষে সেন্ট পিটার্সবার্গে কুচকাওয়াজ অনুষ্ঠানে এ কথা বলেন তিনি।

একটি ব্রিটিশ যুদ্ধজাহাজ ক্রিমিয়া উপদ্বীপ অতিক্রম করল এবং কৃষ্ণসাগরে ক্রিমিয়ার জলসীমা থেকে জাহাজটিকে সরিয়ে দিতে ‘সতর্কতামূলক’ গুলি ও বোমা ছুড়ল রাশিয়া; এর কয়েক সপ্তাহ পরই এ মন্তব্য করলেন পুতিন। খবর রয়টার্সের

যদিও রাশিয়ার এমন দাবি প্রত্যাখ্যান করেছে যুক্তরাজ্য। গত মাসেই তারা জানিয়েছে, গুলির ঘটনা ছিল রাশিয়ার পূর্বঘোষিত অনুশীলনের অংশ। এছাড়া কোনো বোমা নিক্ষেপের ঘটনা ঘটেনি।

২০১৪ সালে ক্রিমিয়াকে ইউক্রেনের কাছ থেকে নিজেদের নিয়ন্ত্রণে নিয়ে নেয় রাশিয়া। কিন্তু যুক্তরাজ্যসহ বিশ্বের অধিকাংশ দেশ ক্রিমিয়া ইউক্রেনের অংশ বলেই স্বীকৃতি দিয়ে আসছে।

এর আগে গত মাসে পুতিন বলেন, আমাদের জলসীমায় অবৈধভাবে প্রবেশ করা ব্রিটিশ যুদ্ধজাহাজ চাইলে ডুবিয়ে দিতে পারত রাশিয়া। কিন্তু রাশিয়া উসকানিতে সায় দেয়নি। এ ঘটনার পেছনে যুক্তরাষ্ট্রকে উসকানিদাতা বলে দায়ী করছেন পুতিন।

সূত্র : সমকাল
এন এইচ, ২৭ জুলাই

Back to top button