এশিয়া

ধর্মঘটে যাচ্ছেন মালয়েশিয়ার শত শত ডাক্তার

কুয়ালালামপুর ,২৭ জুলাই-  মালয়েশিয়ায় দাবি না মানায় ধর্মঘটে যাচ্ছেন কয়েক হাজার জুনিয়র ডাক্তার। করোনা  মহামারিতে তারা চুক্তিভিত্তিক কাজ করছেন। কয়েক মাস ধরে চলছে এই অবস্থা। এরই মধ্যে তারা বেতন এবং তাদেরকে নিয়োগে নতুন করে শর্ত দিয়েছেন। যা নিয়ে সরকারের সঙ্গে বিরোধ সৃষ্টি হয়েছে। অনেক দেন দরবার করেও তার কোনো সুরাহা হচ্ছে না। এ জন্য তারা কাজ বন্ধ করে ধর্মঘটে যাওয়ার প্রস্তুতি নিয়েছেন। এদিকে দেশটিতে করোনা সংক্রমণ বেড়েই চলেছে। বাড়ছে মৃত্যুও। এর ফলে অতিরিক্ত চাপ নিয়ে কাজ করে স্বাস্থ্যকর্মীরা এখন ধর্মঘটের পথে যাচ্ছেন।

রোববার মালয়েশিয়ায় করোনায় নতুন করে আক্রান্ত হয়েছেন ১৭ হাজার ৪৫ জন। মারা গেছেন ৯২ জন। ফলে প্রধানমন্ত্রী মুহিদ্দিন ইয়াসিনের সরকারের ওপর ক্রমশ চাপ বৃদ্ধি পাচ্ছে। সম্প্রতি সামাজিক মাধ্যম ভয়াবহ ছবি ও ভিডিওতে সয়লাব। তাতে দেখা যাচ্ছে কি ভয়াবহ অবস্থা বিরাজ করছে মালয়েশিয়ার হাসপাতালগুলোতে।

একটি ভিডিওতে দেখা গেছে মৃতদেহ রাখা হয়েছে যেখানে, তা একটি হাসপাতালের স্টোররুম বলে মনে হয়। পাশেই রোগীতে ভর্তি একটি ওয়ার্ড। সেখানে রোগীরা হুইলচেয়ারে বসে আছেন অথবা বাইরে থেকে বেঞ্চ টেনে এনে তার ওপর শুইয়ে রাখা হয়েছে রোগী। অন্যগুলোতে দেখা যাচ্ছে, করোনা পরীক্ষায় পজেটিভ ধরা পড়ার পর চিকিৎসা কেন্দ্রে রোগীদের লম্বা লাইন। সরকার পরিচালিত কোয়ারেন্টিন সেন্টারগুলোতে উপচেপড়া ভিড়। করোনায় যাদের অবস্থা খারাপ হয়ে পড়েছে তাদেরকে এখানে রাখা হয়েছে।

ঠিক এই মুহূর্তে হাজার হাজার জুনিয়র ডাক্তার ধর্মঘটে যাওয়ার প্রস্তুতি নিয়েছেন। করোনা মহামারি শেষে তাদের ক্যারিয়ারে বিশেষ কোনো সুযোগ নেই। কারণ, তারা নিয়োগপ্রাপ্ত স্টাফ নন। তাই বেতন ও তাদের অবস্থা পরিবর্তনের দাবিতে আন্দোলনে নামছেন। সংগঠিত হয়েছেন।

ধর্মঘটের একজন মুখপাত্র ডা. মুস্তাফা কামাল আজিজ বলেছেন, মহামারি দেখিয়ে দিয়েছে যে, মালয়েশিয়ায় পর্যাপ্ত পরিমাণ চিকিৎসক নেই। আমরা চুক্তিতে কাজ করলেও কাজ করতে করতে নিঃশেষ হয়ে গেছি। ২০১৬ সালে আগের সরকার চুক্তিতে কাজ করানোর পদ্ধতি প্রচলন করে।

সূত্রঃ আরটিভি

আর আই

Back to top button