আফ্রিকা

তিউনিসিয়ার প্রেসিডেন্টের বিরুদ্ধে অভ্যুত্থানের অভিযোগ

তিউনিস, ২৭ জুলাই – তিউনিসিয়ার প্রেসিডেন্ট কেইস সাইয়েদের বিরুদ্ধে অভ্যুত্থান ঘটানোর অভিযোগ করেছে দেশটির প্রধান রাজনৈতিক দলগুলো। দেশটির প্রধানমন্ত্রীকে বরখাস্ত এবং পার্লামেন্ট স্থগিত করার পর বিরোধীরা সাইয়েদের বিরুদ্ধে এমন অভিযোগ আনলো। খবর বিবিসির।

প্রধানমন্ত্রী ছাড়াও দেশটির প্রতিরক্ষামন্ত্রীকে বরখাস্ত করেছেন তিউনিসিয়ার প্রেসিডেন্ট। তবে নিজের এমন কর্মকাণ্ডের স্বপক্ষে যুক্তি দেখিয়ে সাইয়েদ বলেছেন, তিনি সংবিধান মেনেই কাজ করেছেন। করোনাভাইরাস মোকাবিলায় ব্যর্থতা এবং আর্থিক এবং সামাজিক অস্থিতিশীলতার প্রতিবাদে সহিংস গণবিক্ষোভের পর সাইয়েদ এমন কাজ করেন।

পরিস্থিতি ক্রমেই খারাপ হতে থাকায় আন্তর্জাতিক সম্প্রদায় সব পক্ষকে সংযত আচরণ করার আহ্বান জানিয়েছে। ইউরোপীয় ইউনিয়ন তিউনিসিয়ার আইনের শাসন মেনে চলতে এবং সহিংসতা এড়াতে সব রাজনৈতিক দলের প্রতি আহ্বান জানিয়েছে। একই ধরনের আহ্বান জানিয়েছে আরব লীগ, রাশিয়া ও কাতার।

এদিকে সোমবারও সাইয়েদের সমর্থক এবং বিরোধীদের সহিংসতার ঘটনা ঘটেছে। উভয়পক্ষ পার্লামেন্টের বাইরে অবস্থান নিয়ে একে অপরের ওপর পাথর ছুঁড়ে মারে। তবে পার্লামেন্ট ভবন ঘিরে রেখেছে তিউনিসিয়ার নিরাপত্তা বাহিনী। ২০১৯ সালে স্বতন্ত্র প্রার্থী সাইয়েদ প্রেসিডেন্ট নির্বাচনে জয়ী হন। অপসারিত প্রধানমন্ত্রী হিচেম মেচিচির সঙ্গে তার দীর্ঘদিন ধরে দ্বন্দ্ব চলছিল।

সূত্র : আরটিভি
এম এউ, ২৭ জুলাই

Back to top button