দক্ষিণ এশিয়া

ভারতের মহারাষ্ট্রে বন্যা-ভূমিধসে ১৬৪ জনের মৃত্যু

মুম্বাই, ২৬ জুলাই – টানা কয়েকদিনের বৃষ্টিতে সৃষ্ট বন্যা ও ভূমিধসে ভারতের মহারাষ্ট্রে ১৬৪ জনের মৃত্যু হয়েছে, এখনো নিখোঁজ রয়েছেন একশো জনের মতো। বন্যাদুর্গত এলাকা থেকে ২ লাখ ২৯ হাজার ৭৪ জনকে সরিয়ে নেয়া হয়েছে অন্যত্র। খবরে এসব তথ্য জানা গেছে।

মহারাষ্ট্র রাজ্য সরকার জানিয়েছে, সোমবার পর্যন্ত মহারাষ্ট্রে ১৬৪ জনের মৃত্যু হয়েছে। এরমধ্যে শুধু রায়গাদ থেকে উদ্ধার করা হয়েছে ১১ জনের মরদেহ। রায়গাদে এ পর্যন্ত মারা গেছেন ৭১ জন, সাতারায় ২১, রত্নাগিরিতে ২১ জন, কোলাপুরে ৭ জন, থানেতে ১২ জন, মুম্বাই শহরতলিতে ৪ জন, সিন্ধুদুর্গে ২ জন ও পুনেতে ২ জনের মৃত্যু হয়েছে। বন্যাজনিত দুর্ঘটনায় আহত হয়েছেন অন্তত ৫৬ জন।

মহারাষ্ট্রের উপ-মুখ্যমন্ত্রী অজিত পাওয়ার বন্যাদুর্গত এলাকা পরিদর্শনে যান আজ সোমবার। এসময় তিনি ভূক্তভোগীদের সঙ্গে কথা বলে খোঁজ খবর নেন। আশ্বাস দেন সব ধরণের সহায়তার।

রাজ্যের মুখ্যমন্ত্রী উদ্ভব ঠাকরে বন্যায় সবচেয়ে ক্ষতিগ্রস্ত চিপলুন পরিদর্শন করেন গতকাল রোববার। রাজ্য সরকারের পক্ষ থেকে সব রকমের সাহায্য-সহযোগিতার আশ্বাস দেন মুখ্যমন্ত্রী।

বন্যা পরিস্থিতি খতিয়ে দেখতে গতকাল রোববার উত্তর গোয়ায় যান রাজ্যের মুখ্যমন্ত্রী প্রমোদ সবন্তও। তিনি বলেন, ১৯৮২ সালের পরে এতো ভয়ানক পরিস্থিতি আর হয়নি রাজ্যের। এমনকি সেই সময়েও এতো ক্ষয়ক্ষতি হয়নি যা গত কয়েক দিনের বৃষ্টিতে হয়েছে।

এদিকে, আরও ৩ থেকে ৪ দিন ভারি বৃষ্টিপাত অব্যাহত থাকতে পারে বলে জানিয়েছে দেশটির আবহাওয়া অফিস। প্রতিবছর দক্ষিণ এশিয়ায় জুন ও সেপ্টেম্বর মাসের এই সময়ের মধ্যে ভারি বর্ষণে সৃষ্ট বন্যা ও ভূমিধসে বহু মানুষের প্রাণহানির ঘটনা ঘটে।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ২৬ জুলাই

Back to top button