ইউরোপ

রুশ নৌবাহিনীর যেকোনও শত্রুকে শনাক্ত করে হামলা চালানোর সক্ষমতা রয়েছে : পুতিন

মস্কো, ২৫ জুলাই- রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, রুশ নৌবাহিনীর যেকোনও শত্রুকে শনাক্ত এবং প্রয়োজনে অপ্রতিরোধ্য হামলা চালানোর সক্ষমতা রয়েছে। মস্কোকে ক্ষুব্ধ করে ব্রিটিশ যুদ্ধজাহাজের ক্রিমিয়া উপদ্বীপ অতিক্রমের কয়েক সপ্তাহ পর রবিবার তিনি এ মন্তব্য করেছেন।

সেন্ট পিটার্সবুর্গে নৌবাহিনী দিবসের প্যারেডে পুতিন বলেন, পানির নিচে, উপরে, আকাশে যেকোনও শত্রুকে শনাক্তের সামর্থ্য আমাদের রয়েছে। প্রয়োজন হলে ওই শত্রুর বিরুদ্ধে অপ্রতিরোধ্য হামলা চালানোর সক্ষমতাও রয়েছে।

পুতিনের এই মন্তব্যের আগে জুন মাসে কৃষ্ণ সাগরে ক্রিমিয়ার জলসীমায় রাশিয়া ব্রিটিশ যুদ্ধজাহাজ লক্ষ্য করে সতর্কতামূলক গোলা ও নৌপথে বোমা ফেলে।

ঘটনাটি নিয়ে রাশিয়ার বর্ণনা প্রত্যাখ্যান করেছে ব্রিটেন। তারা জানিয়েছে, গোলাবর্ষণ ছিল রাশিয়ার পূর্বঘোষিত অনুশীলনের অংশ এবং কোনও বোমা নিক্ষেপ করা হয়নি।

২০১৪ সালে ক্রিমিয়াকে ইউক্রেন থেকে বিচ্ছিন্ন করে নিজেদের ভূখণ্ডে অন্তর্ভুক্ত করে রাশিয়া। কৃষ্ণসাগর উপদ্বীপকে বিশ্বের অধিকাংশ দেশ ইউক্রেনের বলে স্বীকৃতি দিয়েছে।

গত মাসে পুতিন বলেছিলেন, নিজেদের জলসীমায় অবৈধভাবে প্রবেশ করা ব্রিটিশ যুদ্ধজাহাজ এইচএমএস ডিফেন্ডারকে তৃতীয় বিশ্বযুদ্ধ শুরু না করেই ডুবিয়ে দিতে পারতো রাশিয়া। যুক্তরাষ্ট্র এই ঘটনায় উসকানিদাতার ভূমিকা পালন করেছে বলেও অভিযোগ করেন তিনি।

তথ্যসূত্র: বাংলা ট্রিবিউন
এস সি/ ২৫ জুলা

Back to top button