মিডিয়া

শুরু হচ্ছে চট্টগ্রামের আঞ্চলিক অনুষ্ঠান ‘কর্ণফুলী’

টরন্টো, ২৫ জুলাই- উত্তর আমেরিকার জনপ্রিয় টিভি চ্যানেল ‘দেশে বিদেশে’-র অনুষ্ঠানমালায় এবার যুক্ত হচ্ছে চট্টগ্রামের ইতিহাস, ঐতিহ্য সমৃদ্ধ বিনোদনমূলক অনুষ্ঠান ‘কর্ণফুলী’। চট্টগ্রামের আঞ্চলিক ভাষায় এ অনুষ্ঠানটি প্রচারিত হবে প্রতি বৃহষ্পতিবার টরন্টো/নিউ ইয়র্ক সময় রাত ১০টায়। অনুষ্ঠানটির পরিচালনায় রয়েছেন নিউ ইয়র্ক প্রবাসী কণ্ঠশিল্পী নির্জন ও সঞ্চালনায় রয়েছেন জনপ্রিয় কন্ঠশিল্পী ফিলাডেলফিয়া প্রবাসী জলি দাশ এবং প্রচারিত হবে কানন’স গার্ডিয়ান ফার্ম্মেসির সৌজন্যে। প্রথম অনুষ্ঠানটি প্রচারিত হবে আগামী ৫ আগষ্ট বৃহষ্পতিবার উত্তর আমেরিকার পূর্বাঞ্চলীয় সময় রাত ১০ টায়। এদিন সংগীত পরিবেশন করবেন জ্যোতিকা জয়তী ও শুভ তালুকদার।

দেশে বিদেশে টিভি চ্যানেলের বিভিন্ন অনুষ্ঠানমালা ইতিমধ্যে ব্যাপক জনপ্রিয়তা লাভ করেছে। উত্তর আমেরিকার সীমানা পেরিয়ে বাংলাদেশ-ভারতসহ সারা বিশ্বের বাংলাভাষী দর্শকরা নিয়মিত এসব অনুষ্ঠান আইপি বক্স, ওয়েবসাইট (https://www.deshebideshe.tv/), ফেসবুক (https://www.facebook.com/deshebideshe.tv/) এবং ইউটিউব (https://www.youtube.com/deshebideshe) চ্যানেল ছাড়াও দেশে বিদেশে’র নিজস্ব অ্যাপস (অ্যান্ড্রয়েড/আইফোন) ডাউনলোড করে উপভোগ করছেন। অংশগ্রহণকারীরাও বিশ্বের বিভিন্ন দেশ থেকে অংশগ্রহণ করে থাকেন।

উল্লেখ্য, ‘দেশে বিদেশে’র জনপ্রিয় অনুষ্ঠানগুলো হচ্ছে যথাক্রমে ‘আড্ডা উইথ মিন্টো’ (সঞ্চালনায় রিফফাত নূয়েরিন ও সুষমা শরাফ) প্রতি শনিবার ও রবিবার রাত ১০টায়; মুক্তিযুদ্ধ বিষয়ক অনুষ্ঠান ‘স্মৃতি একাত্তর’ প্রতি শনিবার বেলা ১২টায় (পরিচালনায়- তাজুল মোহাম্মদ ও সঞ্চালনায় বিপাশা দাস); লোকসঙ্গীতের গানের আসর ‘শেকড়ের গান’ (পরিচালনায় বাউল সূর্য্যলাল দাশ ও সঞ্চালনায় অনিন্দিতা চ্যাটার্জী) প্রতি শুক্রবার সকাল ১০টায়; যুক্তরাষ্ট্রের বাংলাদেশ কমিউনিটি নিয়ে অনুষ্ঠান ‘নিউ ইয়র্ক জার্ণাল’ (পরিচালনায় অধ্যাপক ডা. জিয়াউদ্দিন আহমেদ ও সঞ্চালনায় নজরুল কবীর) প্রতি শুক্রবার রাত ১০টায়; শিল্প সাহিত্য বিষয়ক অনুষ্ঠান ‘নকশা’ প্রতি শনিবার সকাল ১০টায় (সঞ্চালনায় শর্মিষ্ঠা বড়ুয়া); উত্তর আমেরিকার বিভিন্ন শহরে অবস্থানরত সাংস্কৃতিক কর্মীদের নিয়ে অনুষ্ঠান ‘আমাদের কমিউনিটি’ (সঞ্চালনায় নাঈমা সিদ্দিকা) প্রতি শনিবার বেলা ২টায়; নৃত্যকলা বিষয়ক অনুষ্ঠান ‘ঘুঙুর’ (সঞ্চালনায় পুলমা সেন) প্রতি সোমবার সকাল ১০টায়; কবি ও তাঁর কবিতা নিয়ে অনুষ্ঠান ‘ছন্দের বারান্দা’ (সঞ্চালনায় নীলা হাসান) প্রতি সোমবার দুপুর ১২টায়; কথা, কবিতা ও গানের আয়োজনে ‘পান্ডুলিপি’ (সঞ্চালনায় হাবিবা হুদা) প্রতি মঙ্গলবার সকাল ১০টায়; বিষয়, ব্যক্তিত্ব ও সঙ্গীত নিয়ে ‘কথা ও কবিতা’ (সঞ্চালনায় সুজিত মোস্তফা ও সমন্বয়ে ত্রিনয়না রায় চৌধুরি) মঙ্গলবার দুপুর ১২টায়; রবীন্দ্রনাথ ঠাকুরের সৃষ্টি-কর্ম নিয়ে অনুষ্ঠান ‘হৃদয়ে রবীন্দ্রনাথ’ (সঞ্চালনা চিত্রা সরকার) প্রতি মঙ্গলবার রাত ১০টায়; যন্ত্রসংগীত বিষয়ক অনুষ্ঠান ‘রুদ্রবীণা’ (সঞ্চালনা শিউলী ভট্টাচার্যি) প্রতি বুধবার সকাল ১০টায়; নারী উদ্যোক্তাদের আয়োজন ‘কাঞ্চন কন্যা’ (সঞ্চালনায় মুনমুন খান ও সমন্বয়ে মাহবুবা হাসনাত ঊর্মী ) প্রতি বুধবার দুপুর ১২টায়; জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সৃষ্টি-কর্ম নিয়ে অনুষ্ঠান ‘চেতনায় নজরুল’ (সঞ্চালনায় সোমঋতা মল্লিক) প্রতি বৃহষ্পতিবার সকাল ১০টায়; সিলেটের ইতিহাস ঐতিহ্য সমৃদ্ধ বিনোদনমূলক অনুষ্ঠান ‘নদীর নাম সুরমা’ (পরিচালনায় দেবব্রত দে তমাল, সঞ্চালনায় শর্মিষ্ঠা শর্মী ও জান্নাত তুষ্টি) সোমবার রাত ১০টায়; শিশু-কিশোরদের লাইভ অনুষ্ঠান ‘ঘাস ফড়িং’ (সঞ্চালনায় জ্যোতি দত্ত পুরকায়স্থ) প্রতি রবিবার সকাল ১০টায়; পাক্ষিক অনুষ্ঠান ‘আন্তরিক’ (সঞ্চালনায় শর্মিলা ধর) ও ‘মুখোমুখি’ (সমন্বয়ে বুলন্দ আখতার ও রাহাত হোসেন) বুধবার রাত ১০টায় এবং সর্বশেষ সংযোজিত চট্টগ্রামের ইতিহাস, ঐতিহ্য সমৃদ্ধ বিনোদনমূলক অনুষ্ঠান ‘কর্ণফুলী’ (পরিচালনা নির্জন ও সঞ্চালনায় জলি দাশ) বৃহষ্পতিবার রাত ১০টায়।

Back to top button