উত্তর আমেরিকা

আফগানিস্তানের শরণার্থী পুনর্বাসনে ১০০ মিলিয়ন ডলারের তহবিল অনুমোদন যুক্তরাষ্ট্রের

ওয়াশিংটন, ২৪ জুলাই – আফগান শরণার্থীদের পুনর্বাসনের জন্য জরুরি তহবিল থেকে ১০০ মিলিয়ন ডলার পর্যন্ত ব্যয় করা যাবে বলে অনুমোদন করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। বিষয়টি নিশ্চিত করেছে হোয়াইট হাউজ।

আফগানিস্তানে যুদ্ধ শেষ করে আগামী ৩১ আগস্টের মধ্যে সব সৈন্য প্রত্যাহার করে নেবে যুক্তরাষ্ট্র। গত ২০ বছর ধরে যুক্তরাষ্ট্রের সঙ্গে যেসব আফগান নাগরিক কাজ করেছেন তাদের পুনর্বাসনের জন্যই এই উদ্যোগ যুক্তরাষ্ট্রের।

আফগানিস্তানে যারা যুক্তরাষ্ট্রের পক্ষে দোভাষী হিসেবে কাজ করেছেন এমন হাজারো আফগান নাগরিককে বিশেষ অভিবাসন ভিসা দিচ্ছে তারা। যুক্তরাষ্ট্র চলে গেলে এসব মানুষের নিরাপত্তা হুমকির মুখে পড়তে পারে। তাদের উপর হামলা করতে পারে তালেবান। সেই শঙ্কা থেকেই এমন উদ্যোগ।

জুলাই মাস শেষ হওয়ার আগেই প্রথম ধাপে কিছু আফগান নাগরিককে যুক্তরাষ্ট্রের ভার্জিনিয়ার ফোর্ট লি সামরিক ঘাঁটিতে নেয়া হবে। সেখান থেকে তাদের ভিসার চূড়ান্ত প্রক্রিয়া সম্পন্ন হবে।

গত সোমবার পেন্টাগন জানায়, রিচমন্ড থেকে ৪৮ কিলোমিটার দূরের এই ঘাঁটিতে প্রায় ২৫০০ জন আফগান নাগরিককে নেয়া হতে পারে। বাইডেন প্রশাসন পর্যালোচনা করে দেখছে যে, এর বাইরে আর কোন কোন ঘাঁটিতে আফগানদের রাখা যেতে পারে।

২০০১ সালে আফগানিস্তানে যুদ্ধ শুরু করে যুক্তরাষ্ট্র। এই যুদ্ধে যুক্তরাষ্ট্র সরকারের পক্ষে অনেক আফগান নাগরিক অনুবাদক বা অন্য কোনো ভূমিকায় কাজ করেছেন। বৃহস্পতিবার মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদে একটি আইন পাস হয়েছে। সেই আইন অনুযায়ী, বিশেষ ভিসায় ৮০০০ জন আফগান নাগরিককে অন্তর্ভুক্ত করা হতে পারে। যুক্তরাষ্ট্রের কর্মকর্তারা বলছেন, ১৮ হাজার ভিসা আবেদন প্রক্রিয়াধীন রয়েছে।

সূত্র : ঢাকাটাইমস
এন এইচ, ২৪ জুলাই

Back to top button