ক্রিকেট

সিরিজ নিশ্চিতের ম্যাচে অভিষেকের অপেক্ষায় শামীম

হারারে, ২৩ জুলাই- একমাত্র টেস্ট এবং তিন ম্যাচের ওয়ানডে সিরিজ জয়ের পর এবার টাইগারদের সামনে সুযোগ টি-টোয়েন্টি সিরিজও জিতে নেয়ার। হারারেতে তিন ম্যাচ টি-টোয়েন্টি সিরিজের দ্বিতীয় ম্যাচে আজ শুক্রবার (২৩ জুলাই) মাঠে নামছে স্বাগতিক জিম্বাবুয়ে ও সফরকারী বাংলাদেশ।

গতকাল (২২ জুলাই) প্রথম ম্যাচ জিতে ১-০ ব্যবধানে সিরিজে এগিয়ে থাকা বাংলাদেশ দ্বিতীয় ম্যাচ জিতলেই নিশ্চিত করবে সিরিজ জয়। নাঈম শেখ, সৌম্য সরকারদের দাপটে প্রথম টি-টোয়েন্টিতে উড়ে গেছে জিম্বাবুয়ে। স্বাগতিকদের ছুঁড়ে দেয়া ১৫৩ রানের লক্ষ্যটা টাইগাররা পৌঁছে গেছে ৮ উইকেট এবং ৭ বল হাতে রেখেই। দ্বিতীয় ম্যাচেও তাই একাধিপত্য দেখাতে চাইবে মাহমুদউল্লাহ রিয়াদের দল।

টি-টোয়েন্টির শততম ম্যাচ হওয়ায় গতকালের জয়টা বাংলাদশের জন্য একটু বেশিই স্মরণীয় হয়ে থাকবে। কুড়ি ওভারে নিজেদের প্রথম ম্যাচটাও টাইগাররা খেলেছিল এই জিম্বাবুয়ের বিপক্ষেই। ২০০৬ সালে খুলনায় অনুষ্ঠিত সে ম্যাচ ৪৩ রানের জয় পেয়েছিল শাহরিয়ার নাফিসের নেতৃত্বাধীন বাংলাদেশ।

এদিকে, চোট পাওয়ায় দ্বিতীয় ম্যাচে লিটন দাসের খেলা নিয়ে তৈরী হয়েছে সংশয়। যে কারণে নিশ্চিতভাবেই একাদশে আসছে পরিবর্তন। দলীয় সূত্রের খবর অনুযায়ী, আজকের ম্যাচেই অভিষেক হতে যাচ্ছে তরুণ অলরাউন্ডার শামীম হোসাইন পাটোয়ারির।

২০ বছর বয়সী এই ক্রিকেটার বাংলাদেশের হয়ে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপ জিতেছিলেন। বয়সভিত্তিক ক্রিকেটের পর ঘরোয়া ক্রিকেটেও চোখ ধাঁধানো পারফরম্যান্স করে টি-টোয়েন্টি স্কোয়াডে জায়গা করে নেন শামীম। কার্যকরী স্পিন বোলিং, প্রখর গতির ফিল্ডিং ও মারকুটে ব্যাটিংয়ের কারণে স্কোয়াডে ডাক পেয়েই বাংলাদেশের জার্সিতে অভিষেক হতে চলেছে তার।

অবশ্য অভিষেকের আগেই বাংলাদেশের জার্সি গায়ে মাঠে নেমে পড়েন শামীম। বৃহস্পতিবার অনুষ্ঠিত প্রথম ওয়ানডেতে বাউন্ডারি লাইনে চোখ ধাঁধানো এক ক্যাচ ধরে প্রশংসা কুড়ান এই ফিল্ডার। শামীমের অন্তর্ভুক্তি ছাড়া বাংলাদেশের একাদশে আজ আরও কোনও পরিবর্তনের তেমন সম্ভাবনা নেই।

শামীম পাটোয়ারির ধরা সেই অসাধারণ ক্যাচ

হারারের স্পোর্টস ক্লাব মাঠে সিরিজের দ্বিতীয় ম্যাচটি শুরু হবে আজ বাংলাদেশ সময় বিকাল সাড়ে ৪টায়।

একনজরে দুই দলের সম্ভাব্য একাদশ
বাংলাদেশ: মোহাম্মদ নাঈম শেখ, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মাহমুদউল্লাহ রিয়াদ (অধিনায়ক), নুরুল হাসান সোহান (উইকেটকিপার), শামীম হোসাইন পাটোয়ারি, আফিফ হোসাইন ধ্রুব, শেখ মেহেদী হাসান, মোহাম্মদ সাইফউদ্দিন, মুস্তাফিজুর রহমান, শরিফুল ইসলাম।

জিম্বাবুয়ে: ওয়েসলি মাধেভেরে, তাদিওয়ানাশে মারুমানি, রেজিস চাকাভা, ডিওন মায়ার্স, সিকান্দার রাজা (অধিনায়ক), তারিসাই মুসাকান্দা, রায়ান বার্ল, লুক জংওয়ে, ওয়েলিংটন মাসাকাদজা, রিজার্ড এনগারাভা, ব্লেসিং মুজারাবানি।

সূত্রঃ একুশে

আর আই

Back to top button