উত্তর আমেরিকা

কিউবায় সরকারবিরোধী আন্দোলনের মধ্যে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগে মার্কিন যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা

ওয়াশিংটন, ২৩ জুলাই – চলতি মাসে কিউবায় সরকারবিরোধী আন্দোলনের মধ্যে মানবাধিকার লঙ্ঘনের অভিযোগ তুলে নিষেধাজ্ঞা আরোপ করেছে মার্কিন যুক্তরাষ্ট্র। বাইডেন প্রশাসন প্রথমবারের মতো কিউবায় নিষেধাজ্ঞা আরোপ করলো। বৃহস্পতিবার যুক্তরাষ্ট্রের ট্রাজেরি ডিপার্টমেন্ট এক বিবৃতিতে এ ঘোষণা দেয়।

বিবৃতিতে বলা হয়, নিরাপত্তা বিভাগের মুখ্য কর্মকর্তা ৭৮ বছরের আলভেরো লোপেজ মিয়েরা এবং স্বরাষ্ট্র মন্ত্রণালয়কে আনা হলো নিষেধাজ্ঞার আওতায়। কারণ হিসেবে প্রাণঘাতী আন্দোলনের পরও কিউবানদের দাবি পূরণে কার্যকরী উদ্যোগ না থাকাকে উল্লেখ করা হয়। ৫ শতাধিক মানুষকে আটক করার অভিযোগও আনা হয়েছে এতে।

এক বিবৃতিতে বাইডেন বলেন, এটি কেবল শুরু, মার্কিন যুক্তরাষ্ট্র নিষেধাজ্ঞা অব্যাহত রাখবে যারা কিউবার সাধারণ মানুষের ওপর নিপীড়ন চালাবে।

এদিকে, মার্কিন এ সিদ্ধান্তকে প্রত্যাখান করেছে হাভানা। মিগুয়েল প্রশাসন জানিয়েছে, এসব অভিযোগ মিথ্যা ও ভিত্তিহীন। নিয়মিত আগ্রাসনের অংশ হিসেবেই এলো বর্বর নীতিমালা।

অর্থনৈতিক সঙ্কটের জন্য সরকারকে দায়ী করে গত সপ্তাহ ধরে নিত্য প্রয়োজনী পণ্য ও বিদ্যুতের দাবিতেে আন্দোলনে করছে দেশটির কয়েক হাজার সাধারণ মানুষ। করোনা মহামারি ঠেকাতেও সরকার ব্যর্থ বলে অভিযোগ করছে তারা। আন্দোলন চলাকালে অনেকে আটক হন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সঙ্গে।

তথ্যসূত্র: জাগো নিউজ
এস সি/ ২৩ জুলাই

Back to top button