আসাম

আসামের মুখ্যমন্ত্রী বলেছেন ‘বাংলাদেশ ও পাকিস্তান সেক্যুলার দেশ নয়’

দিসপুর,২২ জুলাই – আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা বলেছেন, বাংলাদেশ ও পাকিস্তান সেক্যুলার দেশ নয়। কারণে এই দুই দেশে হিন্দু নেতারা ছিল না। বুধবার গুয়াহাটিতে হিন্দুত্ববাদী দল রাষ্ট্রীয় স্বয়ং সেবক সংঘের (আরএসএস) নেতা মোহন ভগতের একটি বইয়ের মোড়ক উন্মোচন অনুষ্ঠানে তিনি এ কথা বলেছেন।

হিমন্ত শর্ম বলেছেন, ‘ভারত সেক্যুলার দেশ হিসেবে রয়ে গেছে। পাকিস্তান ও বাংলাদেশে হিন্দু নেতারা ছিলেন না, তাই তারা সাম্প্রদায়িক রয়ে গেছে।’

ভারতীয় সভ্যতার আলোকে সাম্প্রদায়িকতার ধারণাটি সংজ্ঞায়িত করতে হবে জানিয়ে তিনি বলেন, ‘কেউ যেদি যুক্তরাজ্য ও যুক্তরাষ্ট্রের প্রেক্ষাপটে সেক্যুলারিজমকে সংজ্ঞায়িত করতে চায়, তাহলে তা ভুল হবে। আপনাকে ভারতের নিজস্ব সভ্যতার আলোকে সেক্যুলারিজমকে সংজ্ঞায়িত করতে হবে। আমাদেরকে এটাই করতে হবে।’

আসামের মুখ্যমন্ত্রী জানান, তিনি নাগরিকত্ব সংশোধনী আইনকে সমর্থন করেন। কারণ এতে আসামের প্রেক্ষাপটে বাংলাদেশ থেকে যায় হিন্দু অভিবাসীদের নাগরিকত্ব দেওয়া হতে পারে।

তিনি বলেন, নিপীড়িত মানুষদের বাস্তুসংস্থান করার দায়িত্ব আমাদের। তবে আমাদেরকে পরিচয় ইস্যুটি অসমিয়া মাধ্যমে সমাধান করতে হবে। আরেক দিকে, আমাদের রয়েছে ধর্ম, নাগরিকত্ব এবং একই সময় আমাদেরকে সংস্কৃতি রক্ষা করতে হবে। কারণ ভারত জাতিগত বৈচিত্রকে শ্রদ্ধা করে।’।

তথ্যসূত্র: রাইজিং বিডি
এস সি/২২ জুলাই

Back to top button