এশিয়া

তাইওয়ানকে সাহায্য করলে জাপানের উপর পরমাণু হামলা চালাবে চীন

বেইজিং, ২১ জুলাই – জাপানকে কড়া ভাষায় হুমকি দিলো চীন। চীনের কমিউনিস্ট পার্টির (সিসিপি) সাম্প্রতিক একটি ভিডিওতে শোনা যায়, জাপান যদি তাইওয়ানকে সাহায্য করে তাহলে পরমাণু বোমায় তার জবাব দেয়া হবে। সোজা কথায় তাইওয়ানকে সাহায্য করলে জাপানের উপর পরমাণু হামলা চালাবে চীন।

এক নিউজ বলছে, ভিডিওতে বলা হয়- জাপান আত্মসমর্পণ না করা পর্যন্ত লাগাতার পরমাণু হামলা করবে চীন। তাওয়ান নিউজের দাবি, এই হুমকি ভরা ভিডিওটি চীনের জিগুয়া প্ল্যাটফর্মে পোস্টও করা হয়েছিল। কিন্তু ২০ লাখ ভিউয়ের পর ভিডিওটি ডিলিট করে দেয়া হয়। ততক্ষণে এই ভিডিও’র কপি ইউটিউব এবং টুইটারে আপলোড করা হয়ে গেছে।

প্রায় দুই সপ্তাহ আগে তাইওয়ানের পক্ষ নিয়ে কথা বলে জাপান। টোকিও জানায়, যুক্তরাষ্ট্র ও জাপানের একসঙ্গে হাত মিলিয়ে তাইওয়ানের স্বাতন্ত্র্য রক্ষা করা উচিত। জাপানের উপ-প্রধানমন্ত্রী তারো আসো বলেন, তাইওয়ানকে নিশ্চিতভাবেই সাহায্য করবে জাপান।

তিনি আরও বলেন, তাইওয়ানে কোনও বড় ঘটনা ঘটলে তার প্রভাব সরাসরি জাপানের উপর পড়বে। গ্লোবাল টাইমস বলছে, তাইওয়ানে চীনা হামলায় জাপানি সেনার সাহায্য করার প্রস্তাব শুনেই তীব্র ক্ষুব্ধ হয়ে ওঠে বেইজিং। এরপরই সতর্ক করতে এমন ভিডিও বার্তা দেয়া হয়।

তথ্যসূত্র: আরটিভি
এস সি/ ২১ জুলাই

Back to top button