মাদারীপুর

মাদারীপুরে ৩০ গ্রামে ঈদুল আযহা উদযাপন

মাদারীপুর, ২০ জুলাই – সৌদি আরবসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোর সঙ্গে মিল রেখে মাদারীপুরের ৩০ হাজার মানুষ ঈদুল আযহা উদযাপন করছেন। তবে করোনা সংক্রমণের ফলে এলাকার মাত্র দুটি মসজিদে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়েছে।

মঙ্গলবার (২০ জুলাই) সকাল ৯টায় কালিকাপুর ইউনিয়নের তাল্লুকচরের দুটি জামে মসজিদে ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এসময় নামাজ শেষে এ মহামারি পরিস্থিতি স্বাভাবিক হওয়ার জন্য দোয়া করা হয়। এরপর নিজেদের বাড়িতে গরু কোরবানি দেন তারা।

জানা যায়, চাঁদ দেখা সাপেক্ষে সৌদিসহ মধ্যপ্রাচ্যের দেশগুলোতে মঙ্গলবার ঈদুল আযহা উদযাপিত হচ্ছে। এদিকে বুধবার (২১ জুলাই) বাংলাদেশে ঈদুল আজহা উদযাপিত হবে। তবে এর আগেরদিনই ঈদ পালন করছেন মাদারীপুরের অনেক মানুষ।

মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে আগে মাদারীপুরে হযরত সুরেশ্বরীর (রহ.) অনুসারী ৩০ গ্রামের প্রায় ৫০ হাজার মানুষ আগে ঈদুল আজহা উদযাপন করতো। কিন্তু দিনে দিনে সেই সংখ্যা কমে আসছে। এবার দূরের তেমন কেউ ঈদের জামাতে না আসলেও কয়েক হাজার মানুষ এ ঈদ উদযাপন করছেন বলে জানা যায়।

সুরেশ্বর দরবার শরীফের পীর খাজা শাহ সূফী সৈয়দ নূরে আক্তার হোসাইন জানান, সুরেশ্বর দরবার শরীফের প্রতিষ্ঠাতা হযরত জান শরীফ শাহ্ সুরেশ্বরীর (রহ.) অনুসারীরা প্রায় দেড়শ বছর আগ থেকে মধ্যপ্রাচ্যের সঙ্গে মিল রেখে রোজা রাখেন এবং ঈদুল ফিতর ও ঈদুল আজহা পালন করে আসছেন। মঙ্গলবার মাদারীপুর জেলার চারটি উপজেলার অন্তত ৩০ গ্রামের কয়েক হাজার মুসলিম ঈদ উদযাপন করছেন।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ২০ জুলাই

Back to top button