ঢাকা

কোরবানির পশু ও হাটের বর্জ্য অপসারণ প্রক্রিয়া সরেজমিনে তদারকি করবে ডিএসসিসির ১০টি টিম

ঢাকা, ১৯ জুলাই – কোরবানির পশু ও হাটের বর্জ্য অপসারণ প্রক্রিয়া সরেজমিনে তদারকির জন্য ১০টি টিম গঠন করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাদের নেতৃত্বে করপোরেশনের বিভিন্ন বিভাগের কর্মকর্তা-কর্মচারীদের সমন্বয়ে এসব টিম গঠন করা হয়েছে। একই উদ্দেশে নগর ভবনের শীতলক্ষ্যা হলে কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষ স্থাপন করা হয়েছে।

সোমবার (১৯ জুলাই) ডিএসসিসির সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানানো হয়েছে।

ঢাকা দক্ষিণের যেকোনো বাসিন্দা নিজ এলাকার পশুর বর্জ্য সম্পর্কিত তথ্য পাঠানো বা বর্জ্য অপসারণে সহায়তা পাওয়ার জন্য কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষের ০১৭০৯৯০০৮৮৮ নম্বরে ফোন করতে পারবেন। কেন্দ্রীয় নিয়ন্ত্রণ কক্ষে সিটি করপোরেশনের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তা-কর্মচারীরা তিন শিফটে ১৮ জুলাই দুপুর ২টা থেকে ২৪ জুলাই দুপুর ২টা পর্যন্ত দায়িত্ব পালন করবেন। নিয়ন্ত্রণ কক্ষের কর্মকর্তা-কর্মচারীরা মাঠ পর্যায়ে চলমান বর্জ্য অপসারণ কার্যক্রম তদারকি করবেন।

৯০টি খোলা ট্রাক, ৫৩টি কম্পেক্টর, ১২টি পানির গাড়ি, ১০২টি ডাম্প ট্রাক, ১৪টি পে-লোডার, ৮১টি কন্টেইনার ক্যারিয়ার, ৯টি টায়ার ডোজার, ২টি ট্রেইলার, ৯টি স্কিড লোডারসহ প্রায় পৌনে ৪০০ যান-যন্ত্রপাতি মাঠ পর্যায়ে বর্জ্য অপসারণ কার্যক্রমে নিযুক্ত থাকবে। নিয়মিত ৫ হাজার পরিচ্ছন্নতা কর্মীর পাশাপাশি অতিরিক্ত আরও ৫ হাজার কর্মী কোরবানির পশুর বর্জ্য অপসারণে নিযুক্ত থাকবেন।

এদিকে, কোরবানির ঈদ উপলক্ষে ইতোমধ্যে প্রতি কাউন্সিলরকে ১ হাজার করে এবং আঞ্চলিক নির্বাহী কর্মকর্তাদের ১ হাজার ৫০০টি করে পরিবেশবান্ধব থলে দেওয়া হয়েছে। যারা কোরবানি করবেন তাদের মাঝে এসব বিতরণ করা হবে। কোরবানির পশুর বর্জ্য সেসব থলের মধ্যে ভরে তা নির্ধারিত সময়ের মধ্যে করপোরেশনের নির্ধারিত ব্যক্তিদের কাছে হস্তান্তর করতে হবে।

পরিবেশ সুরক্ষা ও দূষণমুক্ত রাখার লক্ষ্যে প্রায় ৩০ টন ব্লিচিং পাউডার ও ১ হাজার ৮০০ লিটার তরল জীবাণুনাশক ছিটানো হবে।

তথ্যসূত্র: রাইজিংবিডি
এস সি/ ১৯ জুলাই

Back to top button