রূপচর্চা

শ্যামলা ত্বকে মোহনীয় সাজ

অনেকের ধারণা সুন্দর সাজ শুধুমাত্র ফর্সা ও উজ্জ্বল ত্বকে মানাই। সেখানে শ্যামলা ত্বককে আকর্ষণীয় করে সাজানোর কথা ভাবতেও পরেন না। অথচ গায়ের রঙ চাপা হলেও আকর্ষণীয় সাজে উপস্থাপন করা সম্ভব। তাইতো, ঈদের পোশাকের সঙ্গে নিজের সাজ মানানো নিয়ে চিন্তা থাকলে ঝেড়ে ফেলুন এখনি। শ্যামলা ত্বকের অধিকারীদের মেকআপের জন্য শুধু ধরণটা একটু বদলে নিন। আর সেজন্য কিছু টিপস মেনে আপনিও হয়ে উঠতে পারেন মোহনীয়।

পর্যাপ্ত আলোয় মেকআপ
অল্প বা বেশি আলোতে মেকআপ না নিয়ে পর্যাপ্ত আলোয় মেকআপ নিন। ত্বকের প্রতিটি জায়গা দেখে সঠিকভাবে মেকআপ করতে হবে। মেকআপ কেনার সময়েও একই কথা প্রযোজ্য। হাতের উল্টোপিঠে মেকআপ একটু লাগিয়ে নিতে পারেন, এরপর দোকানের বাইরে গিয়ে দিনের আলোয় দেখে নিতে পারেন তা আপনার ত্বকের জন্য মানানসই কী না।

ফাউন্ডেশনের শেড
শ্যামলা ত্বকে মাত্র একটি শেডের ফাউন্ডেশন ব্যবহার করে খুব একটা লাভ হয় না। ত্বকের সঙ্গে সবচেয়ে বেশি মানিয়ে যায় এমন একটি শেডকে বেজ হিসেবে ব্যবহার করুন। এরপর একটু হালকা একটি শেড হাইলাইট হিসেবে ব্যবহার করুন। এতে ত্বকে আসবে একটি ঝলমলে আভা।

ত্বকের উজ্জ্বলতা
ত্বককে কোমল এবং দীপ্তিময় দেখাতে ত্বকের মাঝামাঝি জায়গাগুলোতে ব্যবহার করুন অ্যাম্বার অথবা ক্যারামেল শেডের ফাউন্ডেশন। যেমন কপালের মাঝামাঝি, নাকের ওপরে, গাল এবং চিবুকে। এরপর একটি ব্লাশ ব্যবহার করে ভালো করে মিশিয়ে নিন।

আরও পড়ুন ::

কমলা রঙের প্রাধান্য
ফ্যাশনে এখন কমলা রঙ ব্যবহার হচ্ছে বেশ। আর তামাটে ত্বকের সঙ্গে এটি খুব মানিয়ে যায়। কমলার কাছাকাছি কন্সিলার, ব্লাশ, লিপস্টিক এগুলো আপনার ত্বককে উজ্জ্বল আভা দেবে। চোখের নিচের কালি এবং ত্বকের দাগ-ছোপ ঢাকতেও কমল রঙটি ব্যবহার করতে পারেন।

ঠোঁট আঁকা
আপনার ঠোঁট যদি ছড়ানো হয় তবে নিজের ত্বকের কাছাকাছি রঙের একটি লাইনার দিয়ে আগে পছন্দমতো শেপে ঠোঁট এঁকে নিন। তারপর ঠোঁটে মানানসই লিপস্টিক দিন।

ভ্রু
কুচকুচে কালো ভ্রু তামাটে ত্বকের সঙ্গে ভালো লাগবে না। নাকের কাছে থেকে বাদামি রঙ ব্যবহার করা শুরু করুন এবং কোনার দিকে গিয়ে আরও গাঢ় বাদামি রঙ ব্যবহার করতে পারেন। ভ্রুর একদম প্রান্তে গিয়ে ব্যবহার করতে পারেন কালো। এতে ভ্রু এর শেপ খুব সুন্দর মনে হবে।

ত্বক হাইলাইট
ত্বকে হাইলাইট যদি করতেই হয় তবে শিমার ব্যবহার করতে পারেন। ত্বকের ওপরে শিমার যেন বেশি ফুটে না থাকে সেদিকেও লক্ষ্য রাখতে হবে।

এস সি

Back to top button