রূপচর্চা

বর্ষায় পায়ের যত্ন নিন এ ভাবে

বর্ষা মানেই হাজার ঝক্কি। কখনও গুমোট গরম তো কখনও ঝমঝম করে বৃষ্টি। এ দিকে মাথায় হাজার কাজ। বাড়িতে বসে থাকাও যায় না। বাইরে বেরোলেই হয় বৃষ্টিতে ভেজো, নয় কাদা, জল ডিঙিয়ে কাজে যাও। আর তারপর পায়ের হাজারো সমস্যা। ত্বকের ইনফেকশন, অ্যালার্জি। জেনে নিন কী ভাবে বর্ষায় পায়ের যত্ন নেবেন।


যতটা সম্ভব পা ঢাকা জুতো পরুন।


যদি বৃষ্টিতে ভেজেন বা জমা জল ভেঙে কোথাও যেতে হয় তাহলে অবশ্য বাড়ি ফিরে পা ভাল করে ধুয়ে শুকনো করে মুছে নিন। জমা জল পায়ে থেকে ফাংগাল ইনফেকশন হতে পারে।


রাতে বাড়ি ফিরে হালকা গরম জলে মাইল্ড শ্যাম্পু, নুন ও অ্যান্টিসেপটিক দিয়ে পা ১৫-২০ মিনিট ডুবিয়ে রাখুন।

আরও পড়ুন ::


পা ধোওয়ার পর শুকনো করে মুছে নিয়ে ময়শ্চারাইজার মাসাজ করে নিন ভাল করে।


পা বন্ধ জুতো পরলে বর্ষার গুমোট গরমে পা ঘেমে যায়। যা থেকে চুলকুনি হতে পারে। তাই ঘাম কমাতে পায়ে অ্যান্টিপারসপিরান্ট ব্যবহার করতে ভুলবেন না।


বর্ষায় সপ্তাহে এক দিন অবশ্যই ফুট স্ক্রাব ব্যবহার করুন। কেনা স্ক্রাব ব্যবহার না করলে নুন বা চিনির সঙ্গে লেবুর রস মিশিয়ে পা স্ক্রাব করে নিন।


বর্ষায় কাদায় পায়ের নখের কোনে প্রায়ই ময়লা জমে। তাই এই সময় নিয়মিত নখ কাটুন। নখের পাশ থেকে ময়লা বের করে পরিষ্কার রাখুন।


বর্ষায় এমন জুতো পরুন যা সহজেই ধোওয়া যায়। আগের দিনের বৃষ্টির জল লাগা ময়লা জুতো কখনই পর দিন পায়ে গলিয়ে নেবেন না।


যদি বৃষ্টিতে চামড়া বা অন্য কোনও জুতো ভিজে গিয়ে থাকে তাহলে বাড়ি ফিরে ধুয়ে রোদে শুকোতে দিন। পর দিন সেই ভেজা জুতোই পরে বেরোল ইনফেকশন হতে পারে পায়ে। যদি জুতো শুকিয়েও যায় তাহলেও পায়ে চুলকুনি হতে পারে।


বছরের অন্যান্য সময় এতটা প্রয়োজন না পড়লেও এই সময় নিয়মিত পেডিকিওর অবশ্যই করান।

এস সি

Back to top button