ইউরোপ

সাগরে রাশিয়ার টানা সাবমেরিন মহড়া

মস্কো, ১৮ জুলাই – সাগরে টানা সাবমেরিন মহড়া চালিয়েছে রাশিয়া। জানা গেছে, দেশটির উত্তরাঞ্চলীয় নৌবহর ব্যারেন্টস ও নরওয়ে সাগরে সাবমেরিনের মহড়া শেষ হয়েছে। সেখানে পানির সর্বোচ্চ প্রায় ৫০০ মিটার গভীরে সমরাস্ত্রসহ অন্যান্য ব্যবস্থার পরীক্ষা করার জন্য এ মহড়ার আয়োজন করেছিল মস্কো।

রাশিয়ার গণমাধ্যম জানায়, এই মহড়ায় চতুর্থ-প্রজন্মের সাবমেরিনসহ নানা মডেলের বেশ কয়েকটি সাবমেরিন অংশ নেয়। রাশিয়া বলেছে, এটি তাদের নিয়মিত মহড়া এবং দু’সপ্তাহেরও বেশি সময় ধরে এই অনুশীলন চলে।

নৌবহরের প্রেস সার্ভিসের বরাত দিয়ে রুশ বার্তা সংস্থা ‘তাস’ জানিয়েছে, মহড়ায় চতুর্থ-প্রজন্মের সাবমেরিনসহ নানা মডেলের বেশ কয়েকটি সাবমেরিন অংশ নেয়। রাশিয়া এটিকে তাদের নিয়মিত মহড়া বললেও সাম্প্রতিক সময়ে তাদের পানিসীমার কাছে মার্কিন নেতৃত্বাধীন ন্যাটো জোটের তৎপরতা বেড়ে যাওয়ার পরিপ্রেক্ষিত এ কার্যক্রম অনুষ্ঠিত হয়েছে বলে মনে করা হচ্ছে।
মহড়ায় নর্দার্ন ফ্লিটের কিছু যুদ্ধজাহাজও অংশ নেয় যেগুলো পানির উপরে থেকে সাবমেরিনগুলোকে সঙ্গ দেয়। বর্তমানে বিশ্বের উন্নত দেশগুলোর কাছে যেসব সাবমেরিন রয়েছে সেগুলো পানির গভীরে সর্বোচ্চ ৫০০ মিটার পর্যন্ত যেতে সক্ষম।

উল্লেখ্য, রাশিয়ার আকাশসীমায়ও ন্যাটোর গোয়েন্দা বিমানের আনাগোনা বেড়ে গেছে। রাশিয়া ন্যাটো জোটের এসব তৎপরতাকে ‘সম্পূর্ণ উসকানিমূলক’ বলে এর নিন্দা জানিয়েছে। মস্কো বলেছে, এরইমধ্যে এ ধরনের উসকানিমূলক তৎপরতায় ছোটখাট সংঘর্ষের ঘটনাও ঘটেছে।

সূত্র: বিডি-প্রতিদিন
এম ইউ/১৮ জুলাই ২০২১

Back to top button