দক্ষিণ এশিয়া

ভারতের মহারাষ্ট্রে গত ২৪ ঘণ্টায় আক্রান্ত ৮ হাজার, মৃত্যু ১২৪

নয়াদিল্লী, ১৮ জুলাই – ফের চিন্তা বাড়াচ্ছে ঠাকরে রাজ্য। প্রথম ও দ্বিতীয় ঢেউয়ে সবচেয়ে বেশি প্রভাবিত হয়েছিল মহারাষ্ট্র(Maharashtra)-ই, ফের একবার সেখানে বাড়ছে করোনা (COVID-19) সংক্রমণ। গত ২৪ ঘণ্টায় সেখানে করোনা আক্রান্ত হয়েছেন ৮ হাজার ১৭২ জন। সংক্রমণের একদিনেই মৃত্যু হয়েছে ১২৪ জনের।

এক লাখেরও বেশি সক্রিয় রোগী নিয়ে ধীর পায়ে তৃতীয় ঢেউয়ের দিকেই এগিয়ে যাচ্ছে রাজ্য, এমনটাই মত মহারাষ্ট্রের চিকিৎসক, বিশেষজ্ঞদের। রাজ্য স্বাস্থ্যমন্ত্রকের তথ্য অনুযায়ী, রাজ্যে মোট আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬২ লক্ষ ৫ হাজার ১৯০-এ। কমেছে সুস্থতার হারও। গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ৮ হাজার ৯৫০ জন। রাজ্যে সুস্থতার হার ৯৬.২৮ শতাংশ।

শুক্রবারই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দক্ষিণের রাজ্যগুলির পাশাপাশি মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রীর সঙ্গেও বৈঠকে বসেন এবং সংক্রমণ বৃদ্ধির কারণ জানতে চান। জবাবে মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে জানান, লকডাউন উঠতেই মানুষের মধ্যে যে রিভেঞ্জ ট্রাভেলের প্রবণতা বেড়েছে, সেই কারণেই সংক্রমণ বৃদ্ধি পাচ্ছে। কেবল মহারাষ্ট্রেই নয়, গোটা দেশজুড়েই রিভেঞ্জ ট্রাভেল ও রিভেঞ্জ শপিংয়ের প্রবণতা বেড়েছে। পাশাপাশি সাধারণ মানুষের অসচেতনার কারণে ফের একবার মাস্ক পরা, সামাজিক দূরত্ব বজায় রাখার মতো করোনাবিধিগুলি শিকেয় উঠেছে। কেন্দ্রীয় স্তরে এই বিষয়ে কঠোর পদক্ষেপ করার জন্য প্রধানমন্ত্রীকে অনুরোধ করেন মুখ্যমন্ত্রী।

তথ্যসূত্র: টিভি ৯
এস সি/ ১৮ জুলাই

Back to top button