নাটক

একটি কাবিননামার গল্প

ঢাকা, ১৬ জুলাই – ঢাকায় ছোটখাটো একটি চাকরি করে ইফতি। চিলেকোঠায় একরুম ভাড়া নিয়ে ব্যাচেলর হিসেবে থাকে। বাড়ি থেকে ফেরার পর রিয়া নামের এক মেয়েকে নিয়ে ফিরে ইফতি। মেয়েটিকে নিয়ে এ বাড়ির অন্য সবার মধ্যে কৌতূহল তৈরি হয়। সবার প্রশ্ন—ইফতি ব্যাচেলর, তার বাসায় কোথা থেকে মেয়ে আসবে?

একদিন ইফতি অফিসে চলে যায়। এরপর বাড়ির মানুষজন ও এলাকার ছেলেপেলে রিয়াকে ঘিরে ধরে। সবাই নানা ধরনের বিভ্রান্তমূলক প্রশ্ন করে, নেতিবাচক মন্তব্য করে। এর কিছুক্ষণ পর ইফতি বাসায় ফিরে দেখে, তার রুমের আশেপাশে অনেক মানুষ। ভিড় ঠেলে ভেতরে প্রবেশ করতে চাইলে কয়েকজন ইফতিকে বাধা দেয়। রিয়া অসহায় দৃষ্টিতে ইফতির দিকে তাকিয়ে থাকে।

সবাই ইফতিকে প্রশ্ন করে এই মেয়ে আপনার কী হয়? ইফতি জবাবে বলে, বউ। এক পর্যায়ে লোকজন তাদের বিয়ের কাবিননামা দেখতে চায়। তারপর গল্প মোড় নেয় ভিন্ন দিকে। এমন গল্প নিয়ে নির্মিত হয়েছে একক নাটক ‘কাবিননামা’। এটি রচনা করেছেন গোলাম সারোয়ার অনিক। পরিচালনা করেছেন মাহমুদুর রহমান হিমি।

এতে ইফতি চরিত্রে অভিনয় করেছেন তৌসিফ মাহবুব। রিয়া চরিত্রে দেখা যাবে কেয়া পায়েলকে। ঈদুল আজহার তৃতীয় দিন রাত ৮টায় দীপ্ত টিভিতে প্রচার হবে নাটকটি।

এন এইচ, ১৬ জুলাই

Back to top button