ইসলাম

এ বছর হজের খুতবা পড়বেন শায়খ আবদুল আজিজ বালিলা

রিয়াদ, ১৬ জুলাই – জিলহজ মাসের নয় তারিখ হাজিরা অবস্থান করেন আরাফার ময়দানে অবস্থান করেন। সেখানে সমবেত হাজিদের উদ্দেশে মসজিদে নামিরা থেকে একজন ইমাম খুতবা প্রদান করেন। এ বছর খুতবা দেবেন মক্কার মসজিদুল হারামের ইমাম ও খতিব শায়খ ড. বান্দার বিন আবদুল আজিজ বালিলা।

আরাফার দিনের খুতবায় মুসলিমদের উদ্দেশে গুরুত্বপূর্ণ কথা বলা হয়। আরাফার দিন খুতবা দেওয়া সুন্নত। ওই দিন জোহর ও আসরের নামাজ পড়ার আগে খুতবা শুরু করা হয়।

চলতি বছর খুতবার জন্য নির্বাচিত শায়খ বান্দার বিন বালিলা ১৯৭৪ সালে মক্কায় জন্মগ্রহণ করেন। শৈশবেই তিনি পবিত্র কোরআন হিফজ সম্পন্ন করেন। ১৪১৭ হিজরিতে মক্কার উম্মুল কুরা বিশ্ববিদ্যালয়ে তিনি অনার্স শেষ করেন। ১৪২২ হিজরিতে একই বিশ্ববিদ্যালয়ে তিনি মাস্টার্স সম্পন্ন করেন। ১৪২৯ হিজরি সনে তিনি ফিকাহ বিষয়ে (ইসলামী আইনশাস্ত্র) মদিনার ইসলামী বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি সম্পন্ন করেন। ১৪৩১ হিজরিতে শায়খ বান্দার তায়েফ বিশ্ববিদ্যালয়ে প্রভাষক নিযুক্ত হন। পাশাপাশি শিক্ষা ও দাওয়াহ বিষয়ক বিভিন্ন কমিটিতে দায়িত্ব পালন করেন। মক্কা নগরীর বিভিন্ন প্রসিদ্ধ মসজিদের ইমাম ও খতিব হিসেবেও দীর্ঘকাল তিনি দায়িত্ব পালন করেন।

২০১৩ সালে তিনি প্রথমবার কাবার মসজিদুল হারামে সালাতুত তারাবি ও তাহাজ্জুদের ইমামতি করেন। এর কয়েক মাস পর রাজকীয় নির্দেশনায় তাঁকে মসজিদুল হারামের ইমাম নিয়োগ দেওয়া হয়। ২০১৬ সালে রাজকীয় নির্দেশনায় তাঁকে মসজিদুল হারামের খতিব নিয়োগ করা হয়। ২০২০ সালে সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজের রাজকীয় নির্দেশনায় শায়খ আবদুল আজিজ আলে শায়খের নেতৃত্বে নতুন করে সর্বোচ্চ উলামা পরিষদ গঠন করা হয়। পরিষদের নতুন সদস্য হিসেবে শায়খ ড. বান্দার বিন আবদুল আজিজ বালিলাকে নিয়োগ করা হয়।

এন এইচ, ১৬ জুলাই

Back to top button