ক্রিকেট

ওয়ানডের প্রস্তুতিতে ব্যাটে-বলে হাসলো বাংলাদেশ

হারারে, ১৫ জুলাই – হারারেতে জিম্বাবুয়ে নির্বাচিত একাদশের বিপক্ষে ওয়ানডের প্রস্তুতি ম্যাচে বাংলাদেশ ৬ উইকেটে ২৯৬ রানের চ্যালেঞ্জিং স্কোর করে। তামিম ইকবালের হাফ সেঞ্চুরির পর হেসেছে সাকিব আল হাসান, মোহাম্মদ মিথুন, মোসাদ্দেক হোসেনের ব্যাটও। পরে বল হাতে মোসাদ্দেকের সঙ্গে সাইফুদ্দিন ও ইবাদত হোসেন দারুণ ভূমিকা রাখেন। আলোর স্বল্পতার কারণে জিম্বাবুয়ের দ্বিতীয় ইনিংস শেষ করা যায়নি।

বড় লক্ষ্য দেওয়ার পর ২৪ রানেই বাংলাদেশ ২ উইকেট পায়। সাইফুদ্দিন ও শরিফুল ইসলামের বলে দুই ওপেনার ওয়েসলি মাধেভেরে ও তাদিওয়ানাশে মারুমানি ফিরে যান চার বলের ব্যবধানে। পরে ডিয়ন মায়ার্সের সঙ্গে চামু চিভাভার অর্ধশতাধিক রানের জুটি প্রতিরোধ গড়েছিল। ডিয়নকে ৪২ রানে বোল্ড করে ৫২ রানের জুটি ভাঙেন ইবাদত।

পরে কেবল টিমিসেন মারুমার হাফ সেঞ্চুরিই জিম্বাবুয়েকে লড়াইয়ে রেখেছিল। ৫৯ বলে তিনটি করে চার ও ছয়ে ৫৯ রানে অপরাজিত ছিলেন জিম্বাবুয়ের এই ব্যাটসম্যান। ১৩০ রানে ৭ উইকেট হারানোর পর রিচমন্ড মুতুম্বামির সঙ্গে ৫৯ রানের অপরাজিত জুটি গড়েন মারুমা। আলোকস্বল্পতার কারণে ৪০.১ ওভারে ম্যাচ বন্ধ হয়। পরে আর মাঠে খেলা গড়ায়নি, স্বাগতিকদের স্কোর ছিল ৭ উইকেটে ১৮৯ রান।

মোসাদ্দেক, সাইফুদ্দিন ও ইবাদত বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ২টি করে উইকেট নেন।

হাইফিল্ডের তাকাশিঙ্গা স্পোর্টস ক্লাবে টস জিতে ব্যাট করতে নামে বাংলাদেশ। মোহাম্মদ নাঈমের সঙ্গে তামিমের ৮৭ রানের জুটিতে দারুণ শুরু করে তারা। নাঈমকে ২৫ রানে বিদায় করে এই জুটি ভাঙেন চিভাঙ্গা। সাকিবের সঙ্গে বড় জুটি গড়তে পারেননি তামিম। ৬২ বলে ১১ চার ও ১ ছয়ে ৬৬ রানের মারকুটে ইনিংস খেলে আউট হন এই ওপেনার।

লিটন দাস ব্যর্থ, ২ রান করেন তিনি। সাকিব ধীরস্থির ইনিংস খেলেন। ৬০ বলে তার ৩৭ রানের ইনিংসে ছিল ১টি চার। মিথুন ৪২ বলে ৫ চার ও ১ ছয়ে ৩৯ রান করে রিটায়ার্ড হয়ে ক্রিজ ছাড়েন। ৩০ বলে ৩৬ রান করে স্বেচ্ছায় অবসর নেন মোসাদ্দেক।

বাংলাদেশের স্কোর তিনশ রানের কাছাকাছি নিয়ে যেতে আফিফ হোসেনের ২৩ বলে ২৮ রান শেষ দিকে বড় ভূমিকা রাখে। মোহাম্মদ সাইফুদ্দিন ১২ ও মেহেদী হাসান মিরাজ ৫ রানে অপরাজিত ছিলেন।

জিম্বাবুয়ে একাদশের পক্ষে দুটি করে উইকেট নেন ফরজ আকরাম, তানাকা চিভাঙ্গা ও ওয়েসলি মাধেভেরে।

আগামী শুক্রবার তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হচ্ছে। এর আগে একমাত্র টেস্টে বাংলাদেশ ২২০ রানে জেতে।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ১৫ জুলাই

Back to top button