রূপচর্চা

কর্মজীবী নারীর জন্য শেহনাজ হুসেইনের “সামার বিউটি টিপস”

আপনি যদি কর্মজীবী নারী হয়ে থাকেন তাহলে আপনি জানেন যে ঘেমে অস্থির হয়ে, অবাধ্য চুল এবং তৈলাক্ত মুখ নিয়ে অফিসে প্রবেশ করতে কেমন লাগে। ঘর্মাক্ত ও তৈলাক্ত ত্বকের যত্ন যদি সঠিকভাবে না করা হয় তাহলে ব্রণ হতে পারে। এই গরমে আপনার ত্বককে স্বাস্থ্যবান রাখতে আপনার যা করা প্রয়োজন সেই বিষয়ে পরামর্শ দিয়েছেন আন্তর্জাতিক বিউটি এক্সপার্ট শেহনাজ হোসেইন। চলুন আজ শেহনাজ হুসেইনের পরামর্শগুলো জেনে নিই।

১। ক্লিনজিং
ঘুমাতে যাওয়ার আগে আপনার ত্বক পরিষ্কার করা অত্যন্ত প্রয়োজনীয়। ময়লা, বাসি ঘাম ও তেলের স্তর অপসারণ করতে সাহায্য করে ডিপ ক্লিনজিং। তুলসী ও নিমের ফেস ওয়াশ গ্রীষ্মের সময় ময়লা দূর করার জন্য আদর্শ উপাদান যা ত্বককে শীতল করে ও র‍্যাশের প্রাদুর্ভাব থেকে রক্ষা করে। আপনার সাথে সুগন্ধি ভেজা টিস্যু রাখতে পারেন যা দিয়ে মুখের ঘাম তেল মুছে ফেলতে পারেন অফিসে পৌঁছানোর পর। তারপর মুখে সামান্য পাউডার লাগান এতে আপনার মুখের তৈলাক্ত ভাব দূর হবে।

২। পুষ্টি
যদি আপনার ত্বক শুষ্ক হয় তাহলে মুখ পরিষ্কার করার পরেই একে পুষ্টি সরবরাহ করাও অত্যন্ত জরুরী। এজন্য মুখ ধোয়ার পরেই পুষ্টিকর ক্রিম দিয়ে মুখে ম্যাসাজ করুন। হাতের আঙ্গুলের সাহায্যে বৃত্তাকারে ম্যাসাজ করুন। ম্যাসাজের সময় উপরের দিকে ও বাইরের দিকে চাপ দিয়ে ম্যাসাজ করুন। ৩-৪ মিনিট ম্যাসাজ করার পর মুখ থেকে ক্রিম মুছে ফেলুন।

৩। টোনিং
মুখ ভালভাবে পরিষ্কার করার পর ত্বককে টান টান করার জন্য গোলাপ পানি ব্যবহার করুন। ত্বককে সতেজ ও শীতল করার পাশাপাশি ত্বকের রক্ত চলাচল বৃদ্ধি করে যা আপনার মুখকে প্রাকৃতিক ভাবে উজ্জ্বল করে।

আরও পড়ুন ::

৪। ময়েশ্চারাইজিং
গরম আবহাওয়ায় সবচেয়ে ভালো কাজ করে ম্যাট ময়েশ্চারাইজার। আপনি যদি ভ্রমণের কাজে জড়িত থাকেন তাহলে সানস্ক্রিন দিতে ভুলবেন না। যদি আপনার তৈলাক্ত ত্বক হয় তাহলে অয়েল ফ্রি সানস্ক্রিন ব্যবহার করুন।

৫। স্ক্রাবিং
সপ্তাহে ২/৩ দিন মুখে স্ক্রাব ব্যবহার করুন। এটি মৃত চামড়া দূর করতে সাহায্য করে এবং ত্বককে গভীরভাবে পরিষ্কার করে। এটি ত্বককে পরিশোধিত করে ও ত্বকের উজ্জ্বলতা প্রদান করে। ১চা চামচ ওটমিলের সাথে ১চা চামচ আমন্ড গুঁড়া মিশান। এর সাথে দই মিশিয়ে মুখে লাগান এবং আস্তে আস্তে ও বৃত্তাকার ভাবে মুখে ঘষুন। তারপর পানি দিয়ে ধুয়ে ফেলুন। আপনার ত্বক শুষ্ক হলে সপ্তাহে ১ দিন ব্যবহার করুন। যদি আপনার ত্বক তৈলাক্ত হয় তাহলে সপ্তাহে ৩-৪ বার ব্যবহার করুন।

৬। ফেস মাস্ক
সপ্তাহে অন্তত ২দিন আপনার মুখে আপনার পছন্দের ফেস মাস্ক ব্যবহার করুন। ঠোট ও চোখের নীচের অংশ বাদ দিয়ে মাস্ক লাগান। শুকিয়ে গেলে পানি দিয়ে ধুয়ে ফেলুন। সকল ধরণের ত্বকের জন্য যে ফলের মাস্কটি ব্যবহার করা যায় তাহল- কলা, আপেল, পেঁপে ও কমলা একত্রে পেস্ট করে নিন। তারপর এই মাস্কটি মুখে লাগিয়ে ২০-৩০ মিনিট রাখুন। পেঁপে এনজাইম সমৃদ্ধ এবং মৃত চামড়া পরিষ্কার করতে সাহায্য করে। কলা ত্বককে টানটান করে। আপেলে পেক্টিন থাকে এবং ত্বক পরিষ্কার করতে সাহায্য করে। কমলা ভিটামিন সি তে ভরপুর তাই এসিড ও ক্ষারের ভারসাম্য পুনরুদ্ধার করে।

লেবুর রস, শশার রস ও দুধ ২:২:১ অনুপাতে মিশিয়ে নিন। মিশ্রণটি মুখে লাগিয়ে ১০-১৫মিনিট অপেক্ষা করুন। এই মাস্কটি ত্বককে উজ্জ্বল করে।

এস সি

Back to top button