রূপচর্চা

গরমে ছেলেদের ত্বকের যত্ন

শুধু মেয়েদের ত্বক নয়, গরমের দিনে যত্নে রাখতে হয় ছেলেদের ত্বকও। এসময় ঘর থেকে বাইরে বের হওয়া মানে ত্বকে ধুলো ময়লা জমা, তেলতেলে ভাব হওয়া, ব্রণ বা র‌্যাশের জন্ম আর ব্লাকহেডসের উৎপাত বাড়ানো। তাই বলে তো আর ঘরে বসে থাকা যায় না। নিয়মিত নিজের ত্বককে যত্নে রাখলে এসব সমস্যা থেকে অনেকটায় রেহাই পাওয়া যায়। তাই ছেলেরা যতই উদাসীন হোন না কেন নিজেকে সঠিকভাবে উপস্থাপনে ত্বকের যত্ন নেয়া উচিৎ। সেজন্য-

সকালে ঘুম থেকে উঠে ফেসওয়াশ বা ভালো মানের সাবান দিয়ে মুখ ধুয়ে নিতে হবে। যাদের মুখে ব্রণ রয়েছে তাদের নিয়মিত শেভ করা উচিৎ। বেশি শেভ করলে আবার ত্বক শুষ্ক হয়ে যায়। তাই শেভের আগে গরম পানির ভাপ নিতে পারেন। এজন্য একটি তোয়ালে সহনমাত্রার গরম পানিতে ভিজিয়ে মুখের ওপর ধরে রাখুন। শেভ করার সময় মনে রাখতে হবে, ব্লেড সব সময় একদিকে চালাবেন। শেভের পর অবশ্যই আফটার শেভ লোশন লাগাতে হবে। তা যেন নন-অ্যালকোহলিক হয়।

শেভের ফলে মুখের আর্দ্রতা চলে যায়। যাদের ত্বক তৈলাক্ত তাদের ক্ষেত্রে ওয়াটার বেইজড ময়েশ্চারাইজার ব্যবহার করা বেশি ভালো। বাইরে রোদে যাওয়ার আগে নূন্যতম পিএইচপি ২০ আছে এমন সানক্রিম লাগিয়ে বের হলে ত্বক অনেকটায় নিরাপদ থাকে।

ছেলেদের ত্বকের যত্নে সম্ভব হলে ঘণ্টায় একবার মুখে পানির ঝাপটা দিন। ত্বকের যত্নে বাসায় শেভ করা বেশি ভালো। ব্লাকহেডস উঠাতে স্ক্র্যাব ব্যবহার করতে পারেন। এছাড়া খাবারদাবারে সচেতন হলে ব্রণ কম হয়। তাই ভাজাপোড়া বেশি খাবেন না। অ্যালকোহল ও সিগারেটের অভ্যাস থাকলে পরিত্যাগ করা উচিৎ। এসময় প্রচুর পরিমানে দেশীয় ফল পাওয়া যায়, ওগুলো খেলে ত্বক ভালো থাকে। ত্বকের বাড়তি যত্ন হিসেবে বাসায় সপ্তাহে দুই দিন মাস্ক বা উপটান লাগাতে পারেন। মুখে কোনো প্রসাধন ব্যবহারের ফলে যদি ব্রণ দেখা দেয় তবে তা ব্যবহার করবেন না। এভাবে নিয়মিত কিছু পরিচর্যা অব্যাহত রাখলে ত্বকের সৌন্দর্যে ভাটা পড়বে না বরং নজর কাড়বে সবার।

আরও পড়ুন ::

এস সি

Back to top button