জাতীয়

করোনার সময় ছাত্রলীগের মানবিক কার্যক্রম প্রশংসনীয়: বাহাউদ্দিন নাছিম

ঢাকা, ১৪ জুলাই – দেশের চলমান সংকটময় পরিস্থিতে মানবিক কাজে আরো সন্নিবেশ করতে ছাত্রলীগকে নির্দেশনা দিয়েছেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা। একইসঙ্গে কোন বিতর্কিত কর্মকাণ্ডে না জড়াতেও সতর্ক করেছেন তারা।

মঙ্গলবার সন্ধ্যায় রাজধানীর ধানমণ্ডিতে আওয়ামী লীগের সভানেত্রীর কার্যালয়ে ছাত্রলীগের নেতাকর্মীদের সঙ্গে বৈঠকে বসেন আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতারা। বৈঠকে অসহায় মানুষদের পাশে দাঁড়ানোসহ বিভিন্ন নির্দেশনা দেন তারা।

সূত্র জানায়, বৈঠকে করোনাকালীন সময়ে কৃষকের ধান কেটে দেয়াসহ ছাত্রলীগের বিভিন্ন মানবিক কর্মকাণ্ডের প্রশংসা করেন আওয়ামী লীগ নেতারা। ছাত্রলীগের এই ধারা অব্যাহত রাখার নির্দেশ দেন তারা। বিশেষ করে শোকাবহ আগস্টের কর্মসূচি পালনে মানবিক কর্মকাণ্ড বাড়ানোর নির্দেশনা দেয়া হয়। সেই সঙ্গে কোনো বিতর্কিত কর্মকাণ্ডে না জড়ানোর বিষয়ে ছাত্রলীগ নেতাদের সতর্ক করা হয়।

বৈঠক শেষে আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য ও সাবেক ছাত্রলীগ সভাপতি জাহাঙ্গীর কবির নানক বলেন, করোনার চলমান পরিস্থিতি, ঈদ, সামনে শোকাবহ আগস্ট মাস ও বন্যার শঙ্কা প্রভৃতি বিষয় নিয়ে ছাত্রলীগ নেতাদের সঙ্গে কথা হয়েছে। করোনা মোকাবিলায় সভানেত্রী শেখ হাসিনার নেতৃত্বে তারা মানবিক কর্মকাণ্ডে যুক্ত ছিল। সেই ধারাবাহিকতা ধরে রাখার জন্য নির্দেশনা দেয়া হয়েছে।

তিনি বলেন, ধান কাটা থেকে শুরু করে মানুষের দাফন কাফনের ব্যবস্থা করেছে ছাত্রলীগসহ আওয়ামী লীগের সহযোগী সংগঠনের নেতাকর্মীরা। তারা করোনা উর্ধ্বোমুখীর এই পরিস্থিতিতে এমনকি অক্সিজেনের সিলিন্ডার বাড়িতে বাড়িতে পৌছে দেয়ার মতো গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছে। দেশের এমন দুর্দিনে এগিয়ে আসা মানবিক দায়িত্ব। ছাত্রলীগ মানুষের পাশে থাকবে আওয়ামী লীগ সেটাই বিশ্বাস করে।

আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও সাবেক কৃষিমন্ত্রী বেগম মতিয়া চৌধুরী বলেন, শুধু করোনা নয় দেশের নিম্নাঞ্চলে বন্যার শঙ্কা আছে এরই মাঝে হাজির ঈদুল আজহা। উৎসবের এই সময় মানুষ যাতে কষ্টে না থাকে তাই ছাত্রলীগের নেতা-কর্মীদের মাঠে থাকা উঠিত।

যেকোন বিপদে মানুষের পাশে দাঁড়ানো আওয়ামী লীগের ঐতিহ্য উল্লেখ্য করে তিনি বলেন, সত্তরের নির্বাচনে যখন বাঙালীর ভাগ্যের সূতায় ঝুলছিল, তখন উপকূলে স্মরণাতীতকালের ঘুর্ণিঝড় বয়েছিল। তখন বঙ্গবন্ধু নির্বাচনী প্রচারণাকে স্থগিত করে চলে গেছিলেন উপকূলে।

আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক আ ফ ম বাহাউদ্দিন নাছিম বলেন, ছাত্রলীগের গৌরবোজ্জ্বল ইতিহাসের সঙ্গে সামঞ্জস্য রেখে করোনার এই সময় ছাত্রলীগ যে মানবিক ছাত্রলীগে পরিণত হয়েছে আমরা তাকে সাধুবাদ জানাই। তাদের এই ধারাবাহিকতা ধরে রেখে আসন্ন বন্যার সময় মানুষের পাশে দাঁড়াতে হবে।

বৈঠক শেষে ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয় বলেন, করোনা মহামারি সারা বিশ্বে যখন ছড়িয়ে পড়েছে। আমরা বাংলাদেশে করোনা আসার আগেই সচেতনতামূলক কার্যক্রম শুরু করেছি। অক্সিজেন সেবাসহ বিভিন্ন কার্যক্রম অভ্যাহত রয়েছে। সব মিলিয়ে আমরা আমাদের কর্মসূচিগুলো অব্যাহত রাখব।

ছাত্রলীগের সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য বলেন, মানুষের পাশে দাঁড়াতে সাধ্যমতো কাজ করব। কেন্দ্র থেকে প্রান্ত সর্বত্র মানুষের পাশে থাকার চেষ্টা করব।

বৈঠকে আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক বিএম মোজাম্মেল, অ্যাডভোকেট আফজাল হোসেন, মুক্তিযুদ্ধবিষয়ক সম্পাদক মৃণাল কান্তি দাস, দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, কেন্দ্রীয় সদস্য সাহাবুদ্দিন ফরাজি, ইকবাল হোসেন অপু এমপি প্রমুখ উপস্থিত ছিলেন। বৈঠকে ছাত্রলীগ সভাপতি আল নাহিয়ান খান জয়, সাধারণ সম্পাদক লেখক ভট্টাচার্য, ঢাকা বিশ্ববিদ্যালয় ছাত্রলীগের সভাপতি সনজীত চন্দ্র দাস, সাধারণ সম্পাদক সাদ্দাম হোসেন, ঢাকা মহানগর উত্তর ছাত্রলীগের সভাপতি ইব্রাহীম হোসেন, দক্ষিণের সভাপতি মেহেদী হাসান উপস্থিত ছিলেন।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এন এইচ, ১৪ জুলাই

Back to top button