উত্তর আমেরিকা

জনসনের ভ্যাকসিন সম্পর্কে সতর্ক করলো যুক্তরাষ্ট্র

ওয়াশিংটন, ১৩ জুলাই – প্রাপ্ত তথ্যের ভিত্তিতে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) সোমবার জনসন এন্ড জনসনের (জে এন্ড জে) কোভিড-১৯ ভ্যাকসিন সম্পর্কে সতর্ক করে বলেছে, এ ভ্যাকসিন গ্রহণের ছয় সপ্তাহের মধ্যে বিরল স্নায়ুবিক জটিলতা দেখা দেওয়ার উচ্চ ঝুঁকি রয়েছে।

কোম্পানীটিকে লেখা এক চিঠিতে এফডিএ বলছে, এ ভ্যাকসিন গ্রহণের পর গুলেইন-বারি সিন্ড্রম বা জিবিএস নামের স্নায়ুবিক জটিলতা দেখা দিতে পারে, যদিও এটা ‘খুব অল্প’ সংখ্যক লোকের ক্ষেত্রে হয়। তথাপি, জে এন্ড জে-এর ভ্যাকসিন গ্রহণকারীদের কারো দুর্বলতা, হাঁটতে সমস্যা হওয়া, অথবা মুখের স্বাভাবিক নাড়াচড়ায় ব্যাঘাত ঘটলে চিকিৎসকের শরণাপন্ন হওয়ার পরামর্শ দিয়েছে এফডিএ।

যুক্তরাষ্ট্রে প্রায় এক কোটি ২৮ লাখ লোক জে এন্ড জে’র ভ্যাকসিনের প্রথম ডোজ গ্রহণ করেছেন। এফডিএ বলছে, প্রাথমিকভাবে অন্তত ১০০ জনের কাছ থেকে তারা অভিযোগ পেয়েছেন। এদের মধ্যে ৯৫ জনের অবস্থা বেশ গুরুতর। তাদেরকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। এ সমস্যায় একজনের মৃত্যুও হয়েছে।

প্রসঙ্গত, জিবিএস খুব বিরল একটি স্নায়ুবিক জটিলতা। এ ক্ষেত্রে শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা স্লায়ুর ওপর আক্রমন চালায়। দুর্বলতা এবং হাত-পায়ে ঝিনঝিন করা এ জটিলতার প্রাথমিক লক্ষণ। ধীরে ধীরে এ সমস্যা সারা শরীরে ছড়িয়ে পড়ে এবং এক পর্যায়ে পুরো শরীরকে অবশ করে দেয়।

সূত্র : বাংলাদেশ জার্নাল
এম এউ, ১৩ জুলাই

Back to top button