শিক্ষা

লকডাউনে আটকে পড়া শিক্ষার্থীদের বাড়ি পৌঁছে দেবে বরিশাল বিশ্ববিদ্যালয়

বরিশাল, ১৩ জুলাই- লকডাউনে আটকেপড়া বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) শিক্ষার্থীদের নিজ নিজ জেলায় পৌঁছে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। সোমবার  দিবাগত রাতে এ সংক্রান্ত একটি নোটিশ জারি করা হয়েছে। এর আগে সোমবার এ ব্যাপারে একটি জরুরি অনলাইন সভা করে সংশ্লিষ্টরা।

সোমবার দিবাগত রাতে বরিশাল বিশ্ববিদ্যালয়ের (ববি) ওয়েবসাইটে পরিবহন পুলের ব্যবস্থাপক মেহেদী হাসান স্বাক্ষরিত নোটিশটি দেওয়া  হয়। ওই নোটিশে বলা হয়েছে, করোনা বিস্তার রোধে সরকার ঘোষিত কঠোর লকডাউনে বরিশালে অবস্থানরত শিক্ষার্থীদের জন্য বিশেষ পরিবহন সেবা চালু করার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ।

এ ব্যাপারে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর ড. সুব্রত কুমার দাস মঙ্গলবার বলেন, পরীক্ষা দিতে এসে লকডাউনের কারণে অনেক শিক্ষার্থী বরিশালে আটকা পড়েছিল। তাদের কিভাবে বাড়ি পৌঁছে দেওয়া যায় সে ব্যাপারে বেশ কয়েকদিন যাবৎ প্রশাসনের পক্ষ থেকে ভাবা হয়েছে। শেষমেশ বিশেষ পরিবহন সেবার ব্যবস্থা করা হলো।

তিনি বলেন, অনলাইনে নির্ধারিত ফরম পূরণের মাধ্যমে বরিশালে অবস্থানরত যেকোন বিভাগের শিক্ষার্থী এই সুবিধা নিতে পারবে। আগামী ১৫ জুলাই থেকে নির্দিষ্ট পাঁচটি রুটে বিশ্ববিদ্যালয়ের নিজস্ব বাসগুলো শিক্ষার্থী পরিবহন করবে। এজন্য ১৪ জুলাই রাত ১০টা পর্যন্ত ফরম পূরণের সময় বেঁধে দেওয়া হয়েছে।

আর বাস সার্ভিস প্রদানের সিদ্ধান্তে খুশি ববির দূরদূরান্তের শিক্ষার্থীরা। সাতক্ষীরার শিক্ষার্থী হাদিউজ্জামান বলেন, কর্তৃপক্ষের এ মানবিক উদ্যোগে ববির শত শত শিক্ষার্থী উপকৃত হবে।  তবে অনেক শিক্ষাথীর মতে, যে কটা জেলাতে বাস যাবে তা পর্যাপ্ত নয়।

উল্লেখ্য, আগামী ১৫ জুলাই পাঁচটি রুটে মোট ১৪টি জেলায় শিক্ষার্থীদের বিনা সার্ভিস চার্জে বাস সুবিধা দেয়া হবে। প্রথম রুট- বরিশাল থেকে গোপালগঞ্জ, খুলনা, সাতক্ষীরা। দ্বিতীয় রুট-বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস থেকে পিরোজপুর হয়ে বাগেরহাট ও যশোর। তৃতীয় রুট-বরিশাল থেকে ফরিদপুর হয়ে মাগুরা, ঝিনাইদহ, কুষ্টিয়া, রাজবাড়ী। চতুর্থ রুট- বরিশাল থেকে মাওয়া ফেরিঘাট হয়ে ঢাকা (গুলিস্তান) এবং পঞ্চম রুট -ক্যাম্পাস থেকে পটুয়াখালী হয়ে বরগুনা পর্যন্ত।

সূত্রঃ সমকাল

আর আই

Back to top button