ব্যবসা

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের ৭ ব্রোকারেজ হাউজের কার্যক্রম তদন্ত করবে বিএসইসি

ঢাকা, ১২ জুলাই – বিনিয়োগকারীদের অভিযোগের ভিত্তিতে ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের ৭ ব্রোকারেজ হাউজের কার্যক্রম তদন্ত করার সিদ্ধান্ত নিয়েছে বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে (বিএসইসি)।

সোমবার (১২ জুলাই) বিএসইসি সূত্রে এ তথ্য জানা গেছে।

যেসব ব্রোকারেজ হাউজের কার্যক্রম তদন্ত করা হবে সেগুলো হচ্ছে, ডিএসইর সদস্য ব্রোকারেজ হাউজ মিডওয়ে সিকিউরিটিজ, রয়েল ক্যাপিটাল, এএনএফ ম্যানেজমেন্ট কোম্পানি, সিনহা সিকিউরিটিজ, গ্লোব সিকিউরিটিজ লিমিটেড এবং সিএসইর সদস্য ব্রোকারেজ হাউজ ভ্যানগার্ড শেয়ার অ্যান্ড সিকিউরিটিজ এবং কবির সিকিউরিটিজ লিমিটেড।

ডিএসই, সিএসই এবং সেন্ট্রাল ডিপোজিটরি বাংলাদেশ লিমিটেড (সিডিবিএল) যৌথভাবে এই তদন্ত কার্যক্রম পরিচালনা করবে। এসব প্রতিষ্ঠানের প্রতিনিধিদের সমন্বয়ে গঠিত তদন্ত কমিটিকে ২০ কার্যদিবসের মধ্যে প্রতিবেদন জমা দিতে নির্দেশ দিয়েছে কমিশন।

বিএসইসি সূত্রে জানা গেছে, গ্রাহকদের কনসোলিডেটেড কাস্টমারস অ্যাকাউন্টে (সিসিএ) ঘাটতি রেখে কিছুদিন আগে অর্থ আত্মসাত করেছে বানকো সিকিউরিটিজ। এরপরেই বেশ কিছু ব্রোকারেজ হাউজের বিরুদ্ধে অভিযোগ জমা পড়েছে। তবে ৭টি প্রতিষ্ঠানের বিরুদ্ধে আভিযোগ তুলনামূলক বেশি হওয়ায় তদন্তে অগ্রাধিকার দেওয়া হয়েছে।

তথ্যসূত্র: রাইজিংবিডি
এস সি/ ১২ জুলাই

Back to top button