অন্যান্য

উইম্বলডন জিতে জকোভিচের ইতিহাস

ফ্রেঞ্চ ওপেনের পর এবার উইম্বলডনও জিতে নিলেন টেনিস র‍্যাঙ্কিংয়ের এক নম্বর তারকা নোভাক জকোভিচ। প্রতিযোগিতার ফাইনালের শুরুতে হোঁচট খেয়েও ঘুরে দাঁড়িয়ে ইতালির মাত্তেয় বেরেত্তিনিকে হারিয়ে উইম্বলডনের মুকুট জিতলেন জকোভিচ। এই উইম্বলডন জেতার মধ্যে দিয়েই পুরুষ এককে সর্বোচ্চ গ্র্যান্ড স্ল্যাম জয়ের ইতিহাস গড়লেন এই সার্বিয়ান তারকা। স্পর্শ করলেন টেনিসের দুই বড় তারকা রজার ফেদেরার ও রাফায়েল নাদালকে।

রোববার অল ইংল্যান্ড ক্লাবের সেন্টার কোর্টে উইম্বলডনের ফাইনালে মাত্তেও বেররেত্তিনিকে ৬-৭(৪-৭), ৬-৪, ৬-৪, ৬-৩ গেমে হারিয়েছেন জকোভিচ। প্রথমবারের মতো কোনো গ্র্যান্ড স্ল্যামের ফাইনালে উঠেও হতাশাকে সঙ্গী করে বিদায় নিতে হয়েছে বেরেত্তিনিকে।

এই নিয়ে ষষ্ঠবার উইম্বলডনের চ্যাম্পিয়ন হলেন জকোভিচ। সব মিলিয়ে জিতলেন রেকর্ড ২০টি শিরোপা। যেই রেকর্ড আগে ছুঁয়েছেন ফেদেরার ও নাদাল।

ইতিহাস গড়ে জকোভিচ বলেন, ‘রাফা ও রজারকে আমি শ্রদ্ধা জানাতে চাই। তারা আমাদের খেলার দুই কিংবদন্তি। এ ছাড়া ক্যারিয়ারে আমি যাদের বিপক্ষে খেলেছি এর মধ্যে সবচেয়ে বড় মাপের খেলোয়াড়। তাদের কারণেই আজ আমি এই জায়গায় আসতে পেরেছি। তারাই দেখিয়েছে, শারীরিক ও মানসিকভাবে এবং ট্যাকটিক্যালি আরও শক্তিশালী হতে আমাকে কী করতে হবে। গত ১০ বছরের যাত্রাটা ছিল অবিশ্বাস্য এবং পথচলা এখানে থামবে না।’

আপাতত গ্র্যান্ড স্ল্যামে সেরা ফর্মে থাকাই জকোভিচের মূল লক্ষ্য, ‘অবশ্যই আমি এমন কিছু (এক বছরের সবকটি শিরোপা জয়) করার স্বপ্ন দেখি এবং একটা চেষ্টা তো করবই। দারুণ ফর্মে আছি এবং গ্র্যান্ড স্ল্যামে সেরা ফর্মে থাকাই আমার মূল লক্ষ্য।’

সূত্রঃ এনটিভি

আর আই/ ১২ জুলাই ২০২১

Back to top button