দক্ষিণ এশিয়া

ভারতে ‘কাপ্পা’ নামের করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্ট

নয়াদিল্লি, ১১ জুলাই – ভারতে সংক্রমণের দ্বিতীয় ঢেউ কিছুটা কমতে না কমতেই ‘কাপ্পা নামের করোনাভাইরাসের নতুন ভ্যারিয়েন্টের আবির্ভাব হয়েছে। দেশটিতে দ্বিতীয় ঢেউ কিছুটা নিয়ন্ত্রণে আসায় সামাজিক মেলামেশা বেড়ে ডেল্টার পাশাপাশি কাপ্পার দাপট আরো বাড়তে পারে বলে আশঙ্কা প্রকাশ করেছেন বিশেষজ্ঞরা।

ভারতের উত্তরপ্রদেশ রাজ্যে ১০৭ জনের শরীরের খোঁজ মিলেছে করোনার সবথেকে শক্তিশালী ডেল্টা প্রজাতির। যারমধ্যে ২ জনের শরীরে পাওয়া গিয়েছে করোনার কাপ্পা প্রজাতির নতুন ভাইরাস।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার জানায়, ২০২০ সালে অক্টোবর মাসেই ভারতে খোঁজ পাওয়া গিয়েছিলো করোনার নতুন এই কাপ্পা প্রজাতির। ডেল্টা প্রজাতির সঙ্গে মিল থাকলেও এই প্রজাতিতে সংক্রমিত হলে মৃত্যুর আশঙ্কা অনেকটাই কমে। বি.১.৬১৭.২ কে ডেল্টা এবং বি.১.৬১৭.১ কে কাপ্পা নামকরণ করা হয়েছে। ডেল্টার মতোই কাপ্পার দুটি মিউট্যান্ট রয়েছে।

করোনা ভাইরাসের ডেল্টা প্লাসকে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ‘ভ্যারিয়েন্ট অফ কনসার্ন’ আখ্যা দিয়েছে। পাশাপাশি বিশ্বের ৩০ টি দেশে করোনার ল্যামডা প্রজাতির ছড়িয়ে পড়ার কথাও ঘোষণা করা হয়েছে। একইসঙ্গে করোনা ভাইরাসের নতুন এই কাপ্পা প্রজাতির উপরেও নজর রাখা হচ্ছে বলে ঘোষণা করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

‘ভ্যারিয়্যান্ট অফ ইন্টারেস্ট’-এর আওতায় রয়েছে কাপ্পা। বিশ্ব স্বাস্থ্য সংস্থার তপ্রফে বলা হয়েছে, ভারতে দ্বিতীয় তরঙ্গের কোভিড গ্রাফ নিম্নমুখী না হওয়ার মূল কারণ ডেল্টা প্রজাতি এবং সামাজিক মেলামেশা বৃদ্ধি।ফলে করোনার দ্বিতীয় ঢেউয়ের মধ্যে দাঁড়িয়ে ভারতে কাপ্পা প্রজাতির হদিশ মেলায় ছড়িয়ে পড়েছে আতঙ্ক।

সূত্র: বাংলাদেশ জার্নাল
এম ইউ/১১ জুলাই ২০২১

Back to top button