ইউরোপ

সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহার চায় রাশিয়া

মস্কো, ১১ জুলাই – আফগানিস্তানের পর এবার সিরিয়া থেকে সব বিদেশি সেনা প্রত্যাহারের আহ্বান জানিয়েছে রাশিয়া। শনিবার মস্কোয় এ আহ্বান জানান রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সিরিয়া বিষয়ক বিশেষ প্রতিনিধি আলেক্সান্ডার ল্যাভরেন্তিয়েভ। সিরিয়ার উত্তর-পূর্বাঞ্চলে যুক্তরাষ্ট্রসহ অন্যান্য দেশ যে সেনা মোতায়েন করেছে তা স্থায়ী হবে না বলেও আশা প্রকাশ করেন তিনি। এছাড়া সিরিয়ার উত্তর-পশ্চিমাঞ্চলে তুরস্ক যে সেনা মোতায়েন করেছে তাও প্রত্যাহারের আহ্বান জানিয়েছেন আলেক্সান্ডার ল্যাভরেন্তিয়েভ।

তিনি আরও বলেন, সিরিয়ার পরিস্থিতি স্বাভাবিক হয়ে যাওয়া মাত্রই এসব বিদেশি সেনা প্রত্যাহার করা হবে বলে আশা প্রকাশ করে মস্কো। রাশিয়ার সিরিয়া বিষয়ক বিশেষ প্রতিনিধি জানান, সিরিয়া থেকে যেকোনো মুহূর্তে মার্কিন সেনা প্রত্যাহার করা শুরু হতে পারে।

আফগানিস্তান থেকে মার্কিন সেনা প্রত্যাহারের প্রতি ইঙ্গিত করে তিনি বলেন, সিরিয়ায় মোতায়েন মার্কিন সেনাদের ব্যাপারেও ওয়াশিংটন একই সিদ্ধান্ত নেবে বলে তিনি আশা করছেন।

এই রুশ কূটনীতিক আরও বলেন, বিদেশি সেনা প্রত্যাহার করে নিলে সিরিয়ার সার্বভৌমত্ব ও ভৌগোলিক অখণ্ডতা সমুন্নত হবে। লুণ্ঠনের হাত থেকে রক্ষা পাবে দেশটির প্রাকৃতিক সম্পদ। সিরিয়ার প্রাকৃতিক সম্পদ লুণ্ঠনকে তিনি সম্পূর্ণ অগ্রহণযোগ্য বলে বর্ণনা করেন। তিনি বলেন, এসব সম্পদ সিরিয়ার জনগণের প্রাপ্য এবং তা সেদেশের সকল জাতিগত গোষ্ঠীর স্বার্থে কাজে লাগাতে হবে।

ল্যাভরেন্তিয়েভ সিরিয়ায় তৎপর মার্কিন-সমর্থিত সশস্ত্র গোষ্ঠীগুলোকে দামেস্ক সরকারের সঙ্গে আলোচনায় বসার আহ্বান জানান। পরে বলেন, নিজ দেশের মধ্যে সশস্ত্র সংঘাতের মাধ্যমে কারো স্বার্থই হাসিল হবে না।

এদিকে প্রায় ২০ বছর ধরে চলা যুদ্ধের অবসান ঘটিয়ে অবশেষে আফগানিস্তান থেকে নিজেদের সব সেনা প্রত্যাহার করে নিচ্ছে যুক্তরাষ্ট্র। এরই মধ্যে ৯০ শতাংশ সেনা প্রত্যাহার শেষ করেছে দেশটি।

২০০১ সালের ১১ সেপ্টেম্বর টুইন টাওয়ারসহ তালেবানের আরও দুটি হামলায় যুক্তরাষ্ট্রে প্রায় তিন হাজার মানুষ প্রাণ হারায়। এই হামলার জন্য আল কায়দার প্রধান ওসামা বিন লাদেনকে দায়ী করা হয়। এরপর থেকে আফগানিস্তানে হামলা শুরু করে যুক্তরাষ্ট্র। ২০১১ সাল থেকে চলা যুদ্ধ-সংঘাতে এখন পর্যন্ত ৬৪ হাজারের বেশি আফগান সেনা ও পুলিশ নিহত হয়েছেন। প্রাণ হারিয়েছেন ৪০ হাজারের বেশি সাধারণ মানুষ। এছাড়া আরও প্রায় সাড়ে তিন হাজার বিদেশি সেনা নিহত হয়েছেন।

এ অবস্থায় সম্প্রতি আফগানিস্তান যুদ্ধে ইতি টানার ঘোষণা দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি জানিয়েছেন, ৯/১১ হামলার দুই দশকপূর্তির আগেই আগামী ১১ সেপ্টেম্বরের মধ্যে আফগানিস্তান থেকে সকল মার্কিন সেনা প্রত্যাহার করা হবে।

সূত্র: জাগো নিউজ
এম ইউ/১১ জুলাই ২০২১

Back to top button