ফুটবল

দুই সুপারস্টারের শিরোপার দুঃখ ঘুচল একই তারিখে

‘অবশেষে…”- হ্যাঁ এই শব্দটা দিয়েই আজকের কোপা আমেরিকা ফাইনালের অধিকাংশ শিরোনাম শুরু হয়েছে। দীর্ঘ প্রতীক্ষার পর আর্জেন্টিনা একটা শিরোপা জিতল। লিওনেল মেসির হাতে উঠল প্রথম আন্তর্জাতিক শিরোপা। তারিখটা ব্রাজিলের স্থানীয় সময় ১০ জুলাই। এই তারিখটা আরেকটা কারণেও বিখ্যাত। এই তারিখেই আন্তর্জাতিক ট্রফির অপ্রাপ্তি ঘুচিয়েছিলেন মেসির চিরপ্রতিদন্দ্বী পর্তুগিজ সুপারস্টার ক্রিশ্চিয়ানো রোনালদো। জিতেছিলেন ইউরো কাপের শিরোপা।

গত এক যুগ ধরে ফুটবলবিশ্ব শাসন করে যাচ্ছেন এই দুই সুপারস্টার। মেসি বর্ষসেরা পুরস্কার জিতেছেন ৬ বার; আর রোনালদো জিতেছেন ৫ বার। ক্লাব ফুটবলে এমন কোনো শিরোপা নেই যে তারা দুজনে জেতেননি। চ্যাম্পিয়নস লিগ, ঘরোয়া লিগ, কাপ শিরোপা, ব্যালন ডি অর- কোনোটাই বাদ ছিল না। শুধু বাদ ছিল জাতীয় দলের হয়ে শিরোপা। ২০১৬ সালের ১০ জুলাই ইউরোতে ফ্রান্সকে ১-০ গোলে হারিয়ে শিরোপা জিতে নেয় পর্তুগাল। ২০০৩ সালে অভিষেকের ১৩ বছর পর রোনালদোর হাতে ওঠে প্রথম আন্তর্জাতিক শিরোপা।

সি আর সেভেনের চিরপ্রতিদ্বন্দ্বী লিওনেল মেসির জন্য শিরোপার অপেক্ষাটা আরও দীর্ঘ হয়েছে। রীতিমতো ১৬ বছর অপেক্ষা করতে হয়েছে আন্তর্জাতিক শিরোপার জন্য। রোনালদো যেবার ইউরো জিতেছিলেন, সেবারও চিলির কাছে হেরে কোপা থেকে চোখের জলে বিদায় নিতে হয়েছিল মেসিদের। রোনালদো আন্তর্জাতিক ট্রফি জিতে যাওয়ায় মেসিকে অনেক খোঁচাও হজম করতে হয়েছিল। অবশেষে সব অপেক্ষার অবসান হলো আজ।

সূত্রঃ কালের কণ্ঠ

আর আই/ ১১ জুলাই ২০২১

Back to top button