এশিয়া

জায়ান্ট পান্ডা এখন আর বিলুপ্তির হুমকিতে নেই: চীন

বেইজিং, ১১ জুলাই – অরণ্যে বন্য জায়ান্ট পান্ডার সংখ্যা ১ হাজার ৮০০তে দাঁড়িয়েছে এবং এই প্রাণীই এখন আর বিলুপ্তপ্রায় নয়। পান্ডা সংরক্ষণে বহু বছরের চেষ্টার পর এ কথা জানিয়েছেন চীনের কর্মকর্তারা। যদিও এ নিয়ে এখনো ঝুঁকি আছে, বলছেন তারা। খবর প্রকাশ করেছে বিবিসি।

বিশেষজ্ঞরা বলছেন, দীর্ঘদিনের সংরক্ষণ প্রচেষ্টায় পান্ডার বসবাসে পরিবেশের উন্নতি ঘটিয়ে এবং আবাসভূমি বাড়িয়ে তাদের বিলুপ্তির হাত থেকে বাঁচাতে পেরেছে চীন। পান্ডাকে জাতীয় সম্পদ হিসেবে বিবেচনা করলেও চীন কূটনৈতিক সম্পর্ক বজায় রাখতে অন্যান্য দেশকে পান্ডা ধার দেয়।

চীনের পরিবেশ মন্ত্রণালয় এই প্রথম তাদের নিজস্ব বিলুপ্তপ্রায় প্রাণীর তালিকা থেকে পান্ডার অবস্থান পরিবর্তনের ঘোষণা দিলো। তবে এর আগে পরিবেশ সংরক্ষণবিষয়ক আন্তর্জাতিক সংস্থা ‘আইইউসিএন’ সেই ২০১৬ সালেই বিলুপ্তপ্রায়ের তালিকা থেকে পান্ডার নাম সরিয়ে এই প্রাণীকে ‘বিপন্ন’ তালিকায় যোগ করেছিল। কিন্তু তখন চীনের কর্মকর্তারা এই পদক্ষেপের বিরোধিতা করেছিলেন।

যুক্তি দেখিয়ে তারা বলেছিলেন, এর ফলে পান্ডা সংরক্ষণের প্রচেষ্টা শিথিল হয়ে পড়তে পারে বলে লোকজন ভ্রান্ত ধারণা পেতে পারে। আর এখন পাঁচ বছর পর চীন স্বয়ং পান্ডাকে আর ‘বিলুপ্তপ্রায় নয়’ বলে ঘোষণা দেওয়ায় উচ্ছ্বাস দেখা গেছে দেশটির সামাজিক যোগাযোগমাধ্যমে। চীনের মাইক্রোব্লগিং সাইট ‘ওয়েইবো’তে একজন লিখেছেন, ‘লম্বা সময়ের কষ্টের ফল এই খবর। সংরক্ষণকারীদের জানাই অভিনন্দন।’

সূত্র: ইত্তেফাক
এম ইউ/১১ জুলাই ২০২১

 

Back to top button