দক্ষিণ এশিয়া

স্থানীয় নির্বাচন ঘিরে সরগরম উত্তরপ্রদেশ, সাংবাদিককে মারধর

কলকাতা, ১১ জুলাই – ব্লক পঞ্চায়েত চেয়ারম্যান নির্বাচনকে ( (UP Loacal Election) ) ঘিরে সরগরম উত্তরপ্রদেশে (Uttar Pradesh)। নির্বাচনে বড় সাফল্য পেয়েছে বিজেপি (BJP)। গেরুয়া শিবিরের তরফে এই জয়কে ‘ঐতিহাসিক জয়’ বলে উল্লেখ করা হলেও বিরোধীরা রিগিং ও নানা কারচুপির অভিযোগ তুলেছে। অন্তত ১৭টি জেলায় সংঘর্ষ ও হিংসার অভিযোগ উঠেছে। এই অবস্থায় একটি ভিডিও ঘিরে শোরগোল শুরু হয়েছে। সেই ভিডিওয় এক সাংবাদিককে তাড়া করা ও তাঁকে মারধর করার অভিযোগ উঠল এক IAS অফিসারের বিরুদ্ধে।

অভিযুক্ত দিব্যাংশু প্যাটেল উন্নাও জেলার মুখ্য উন্নয়ন আধিকারিক। ভাইরাল ভিডিওয় (Viral video) দেখা গিয়েছে, কীভাবে তিনি ওই সাংবাদিকের দিকে তেড়ে যাচ্ছেন। এবং তাঁর উপরে চড়াও হচ্ছেন। অভিযোগ, ওই অফিসার নাকি স্থানীয় কাউন্সিলের সদস্যদের ভোট দিতে যাওয়া থেকে আটকাচ্ছিলেন। আর সেটাই ক্যামেরায় তুলতে গিয়ে আক্রান্ত হন ওই সাংবাদিক। এখনও অভিযুক্ত অফিসার এই নিয়ে কোনও মন্তব্য করেননি।

[আরও পড়ুন: উত্তরপ্রদেশ দিয়ে শুরু, ২৪-এর আগেই দেশে জন্ম নিয়ন্ত্রণ আইন আনবে মোদি সরকার!]
ইতিমধ্যেই ভিডিওটি ভাইরাল হয়ে গিয়েছে। একজন সাংবাদিকের উপরে কী করে এভাবে চড়াও হতে পারেন একজন সরকারি অফিসার, তা নিয়ে প্রশ্ন উঠছে। সাংবাদিকদের সঙ্গে এই নিয়ে কথা বলতে গিয়ে উন্নাওয়ের জেলাশাসক রবীন্দ্র কুমার জানান, ‘‘আমরা সব সাংবাদিকদের সঙ্গে কথা বলেছি। ওই সাংবাদিক লিখিত অভিযোগ জমা দিয়েছেন। এই ঘটনায় ন্যায্য পদক্ষেপ নেওয়া হবে এটা আমি নিশ্চিত করে বলতে পারি।’’ এদিকে নির্বাচনে বিজেপির প্রধান প্রতিপক্ষ সমাজবাদী পার্টি ও অন্যান্য দলগুলির অভিযোগ, বহু জেলাতেই ব্লক কাউন্সিলের সদস্যদের ভোট দিতে যেতে দেয়নি শাসক দলের প্রতিনিধিরা।

শনিবার রাজ্যের ৪৭৬টি ব্লকের চেয়ারম্যান এবং ভাইস চেয়ারম্যান নির্বাচন হয়। এর মধ্যে ৩৪৯টি পদে কোনও প্রতিদ্বন্দ্বিতাই হয়নি। বিনা প্রতিদ্বন্দ্বিতায় বিজেপি জিতে নিয়েছে ৩৩৪টি। অখিলেশ যাদবের সমাজবাদী পার্টির ঝুলিতে মোটে ৭টি আসন। মে মাসে উত্তরপ্রদেশে পঞ্চায়েত নির্বাচন হয়। সেখানে বিজেপির চিন্তা বাড়িয়ে জোর টক্কর দিয়েছিল অখিলেশ যাদবের দল। কিন্তু তার পরই উলটে যায় পাশা। জেলা পরিষদ থেকে ব্লক পঞ্চায়েতের অধ্যক্ষ নির্বাচন একের পর এক ভোটে সপা-কে কোণঠাসা করে দেয় গেরুয়া শিবির। আর তারপরই অভিযোগ উঠেছে, রাজ্যের কুরসিতে থাকায় ক্ষমতার অপব্যবহার করেছে যোগী সরকার।

সূত্র: সংবাদ প্রতিদিন
এম ইউ/১১ জুলাই ২০২১

 

Back to top button