দক্ষিণ এশিয়া

আফগানিস্তান থেকে ৫০ কূটনীতিককে ফেরাল ভারত

নয়াদিল্লি, ১১ জুলাই – সরকারি বাহিনীর সঙ্গে তালেবানের সংঘর্ষ বেড়ে চলায় কান্দাহার থেকে প্রায় ৫০ জন কূটনীতিবিদ ও নিরাপত্তারক্ষীদের ফিরিয়ে এনেছে ভারত। শনিবার বিমানবাহিনীর বিশেষ বিমানে করে তাদের ফিরিয়ে আনা হয়েছে।

ভারতীয় পররাষ্ট্র মন্ত্রণালয়ে জানিয়েছে, এই মুহূর্তে কাবুল, কান্দাহার ও মাজার-ই-শরিফে ভারতীয় দূতাবাস বন্ধ রাখা হচ্ছে। পরিস্থিতি স্বাভাবিক হলে আবার কাজ শুরু হবে। যদিও আফগান সরকারের তরফে জানানো হয়েছিল, এই সংঘর্ষের ফলে ভারতীয় কূটনীতিবিদদের যাতে কোনো সমস্যা না হয় সে দিকে সব রকমের নজর রাখা হচ্ছে।

আফগানিস্তানে প্রায় ২০ বছরের লড়াই শেষে দেশে ফিরছে মার্কিন বাহিনী। এই পরিস্থিতিতে রীতিমতো আশঙ্কায় ভারত। কারণ আফগানিস্তানে ভারত ব্যাপক অবকাঠামোগত কাজ করেছে এবং কাবুলে ভারতের কয়েক হাজার নাগরিক অবস্থান করছে।

সম্প্রতি ভারতের পররাষ্ট্রমন্ত্রী এস জয়শঙ্কর মস্কোতে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী সেরগেই লাভরভের সঙ্গে বৈঠকের পর বলেন, দ্বিপাক্ষিক বিভিন্ন বিষয় নিয়ে আমাদের কথা হয়েছে। তবে সব চেয়ে গুরুত্ব পেয়েছে আফগানিস্তানের বর্তমান পরিস্থিতি। আঞ্চলিক নিরাপত্তা ও স্থিতিশীলতার জন্য আফগানিস্তানে শান্তি ফেরানো অত্যন্ত জরুরি। সেখানে হিংসা থামানো সব চেয়ে জরুরি কাজ।

ভারতের পররাষ্ট্রমন্ত্রী বলেন, আফগানিস্তানে শান্তি ফেরাতে হলে ভারত এবং রাশিয়াকে এক সঙ্গে কাজ করতে হবে। সে দেশে যে অর্থনৈতিক এবং সামাজিক উন্নতি হয়েছে, তাকে নষ্ট হতে দেওয়া যাবে না। স্বাধীন, সার্বভৌম, গণতান্ত্রিক আফগানিস্তানের প্রশ্নে আমরা দুই দেশই প্রতিশ্রুতিবদ্ধ। সবার স্বার্থেই এই এলাকাগুলিতে শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখা অত্যন্ত দরকার।

সূত্র: যুগান্তর
এম ইউ/১১ জুলাই ২০২১

 

Back to top button