জাতীয়

আইএলও চায় শ্রমিকদের নিরাপদ কর্মপরিবেশ

ঢাকা, ১০ জুলাই – বাংলাদেশের সব কারখানায় জরুরি ভিত্তিতে শ্রমিকদের কর্মপরিবেশ নিরাপদ করতে তদারকি ব্যবস্থা নিশ্চিত করার পরামর্শ দিয়েছে আন্তর্জাতিক শ্রম সংস্থা (আইএলও)। এ ছাড়া বিষয়টিকে খুব গুরুত্বের সঙ্গে নিতে সরকারকে আহবান জানানো হয়েছে। আর এতে কোনো সহায়তার প্রয়োজন হলে আইএলও তা অবশ্যই করবে।

শনিবার আইএলও’র ঢাকা অফিস নারায়ণগঞ্জের রূপগঞ্জে হাসেম ফুডস লিমিটেডের কারখানায় আগুনে পুড়ে ৫২ জনের মৃত্যূর পর সংস্থাটি এক বিবৃতিতে এ আহবান জানায়। এতে আরো বলা হয়, ‘শ্রমিকদের কর্মপরিবেশ নিরাপদ করতে বাংলাদেশের সব কারখানায় জরুরিভিত্তিতে তদারকি ব্যবস্থা প্রয়োজন। বিষয়টিকে খুব গুরুত্বের সঙ্গে নিতে হবে সরকারকে।

রূপগঞ্জের ঘটনায় নিহত ও আহত ব্যক্তিদের প্রতি গভীর শোক জানিয়ে বলা হয়, হাজার হাজার শ্রমিক দিনের বেশির ভাগ সময় কারখানায় কাটান। সেই কারখানাগুলো বিল্ডিং কোড মেনে নির্মিত হয়েছে কি না এবং পরিচালনার ক্ষেত্রে নিয়মকানুন মানা হচ্ছে কি না, তা সরকারের সংশিস্নষ্ট কর্তৃপক্ষ ও কারখানামালিকদের খতিয়ে দেখা দরকার।আইনকানুন মেনে ভবন নির্মাণ ও কারখানা পরিচালনা করলে অগ্নি দুর্ঘটনার মতো জরুরি মুহূর্তে শ্রমিকেরা নিরাপদে বের হওয়ার সুযোগ পান।

সাভারে রানা প্লাজা ধসের পর তৈরি পোশাক কারখানার কর্মপরিবেশ উন্নয়নে বাংলাদেশ সরকার, মালিকপক্ষ, শ্রমিক সংগঠন ও উন্নয়ন সংস্থার সঙ্গে কাজ করছে আইএলও।

সূত্র: কালের কন্ঠ
এম ইউ/১০ জুলাই ২০২১

Back to top button