জাতীয়

ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রেল প্রকল্পে ব্যয় হবে ১ লাখ ১৬ হাজার কোটি টাকা

ঢাকা, ১০ জুলাই – ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রেল প্রকল্পের প্রস্তাবিত ব্যয় ধরা হয়েছে ১ লাখ ১৬ হাজার কোটি টাকা। এই প্রকল্পের আওতায় ১৩টি নদীর ওপর ব্রিজ নির্মাণ করা হতে পারে বলে সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে।

প্রকল্পের পরামর্শকের মতে, ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রেলপথ নির্মাণে প্রাথমিক প্রকল্পের ব্যয় ৭৬ হাজার কোটি টাকা ধরা হয়েছিল। কিন্তু ব্রিজের কারণে প্রকল্পের ব্যয় বেড়ে হবে ১ লাখ ১৬ হাজার কোটি টাকা।

জানা গেছে, ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রেল প্রকল্পে নদীর গতিপথ ঠিক রেখে ব্রিজের উচ্চতা নির্ধারণ করা হবে। ঢাকা থেকে চট্টগ্রাম হয়ে কক্সবাজার পর্যন্ত রেলপথ নির্মাণে ছোট-বড় নদী-খাল মিলে ১৩টি ব্রিজ নির্মিত হবে। এরমধ্যে শীতলক্ষ্যা, টঙ্গী খাল, বালু নদী, আড়িয়াল খাঁ, পুরাতন ব্রহ্মপুত্র, মেঘনা, ছোট ফেনী, মুহরী, ফেনী, কর্ণফুলী, মাতামুহরী শাখা নদী ও পুরাতন মাতামুহরী শাখা নদী পেরিয়ে রেলপথ নির্মাণ করা হবে। বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) নির্দেশনা অনুযায়ী ব্রিজিরে উচ্চতা বৃদ্ধি করতে হবে।

২০২১ সালের ডিসেম্বরে ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রেলপথ নির্মাণে কারিগরি প্রকল্প সম্পন্ন হওয়ার কথা ছিল। বিভিন্ন কারণে কারিগরি প্রকল্পের মেয়াদ বাড়িয়ে ২০২২ সালের জুন পর্যন্ত করা হয়েছে।

বাংলাদেশ রেলওয়ে মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদার বলেন, ঢাকা-চট্টগ্রাম-কক্সবাজার রেল প্রকল্পে বিশাল ব্যয় হবে। প্রকল্পের ফিজিবিলিটি স্টাডি শেষ করে সরকারের কাছে প্রস্তাব করবো। প্রকল্প বাস্তবায়নে সরকারি অর্থায়নে হবে নাকি ঋণ কাজ করা হবে তা সরকারের উচ্চপর্যায় সিদ্ধান্ত নেবে।

সূত্র : আরটিভি
এম এউ, ১০ জুলাই

Back to top button