জাতীয়

উপহারের ঘর নির্মাণে অনিয়মের বিচার চায় বিএনপি

ঢাকা, ১০ জুলাই – গৃহহীনদের জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার উপহার দেয়া ঘর উদ্বোধনের কয়েক মাসের মধ্যে ভেঙে যাওয়ার সমালোচনা করেছে বিএনপি। এসব ঘর পুনর্নির্মাণের দাবি জানিয়ে অনিয়মে জড়িতদের বিচারও চেয়েছে দলটি।

শনিবার দুপুরে এক ভার্চুয়াল সংবাদ সম্মেলনে বিএনপির কেন্দ্রীয় দফতরের দায়িত্বপ্রাপ্ত সাংগঠনিক সম্পাদক সৈয়দ এমরান সালেহ প্রিন্স এসব কথা বলেন।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী উপলক্ষে দেশে ভূমি ও গৃহহীনদের উপহার হিসেবে ঘর উপহার দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। কিন্তু সম্প্রতি এসব ঘর উদ্বোধনের কিছুদিনের মধ্যেই অনেক জায়গার ঘর ভেঙে পড়েছে। ফলে সমালোচনার মুখে পড়েছে সরকারের নেয়া এই উদ্যোগ।

ইতিমধ্যে ভেঙে যাওয়া ঘর পরিদর্শন করতে একাধিক টিম কাজ শুরু করেছে। প্রধানমন্ত্রীর কার‌্যালয়ের পাশাপাশি স্থানীয় প্রশাসনের কর্মকর্তারা ভেঙে পরার কারণে খুঁজতে সরেজমিন পরিদর্শন করছেন। ওএসডি করা হয়েছে পাঁচজন কর্মকর্তাকে ওএসডি করা হয়েছে।

এদিকে ঘর নির্মাণে অনিয়মে জড়িতদের বিচার চায় আওয়ামী লীগের শীর্ষ নেতারা। এবার বিষয়টি নিয়ে মুখ খুললো বিএনপিও।

এমরান সালেহ প্রিন্স বলেন, ‘প্রবাদ আছে “সর্বাঙ্গে ব্যথা, ওষুধ দেব কোথা।” বর্তমান সরকারের আমলে দুর্নীতি, লুটপাট এমন পর্যায়ে পৌঁছেছে যে এই প্রবাদটি বর্তমানে বাংলাদেশের বেলায় অতি প্রযোজ্য। মেগা প্রজেক্ট থেকে শুরু করে গ্রাম-গঞ্জের ছোট প্রজেক্ট, সব জায়গায় দুর্নীতি আর লুটপাটের মহোৎসব চলছে।

বিএনপির এই নেতা বলেন, ভূমিহীন গরিব মানুষের জন্য নির্মিত ঘর যা ঢাক-ঢোল পিটিয়ে ‘প্রধানমন্ত্রীর উপহার’ হিসেবে উল্লেখ করা হচ্ছে। সেই ঘর নিয়েও যে সীমাহীন দুর্নীতি, লুটপাট ও দলীয়করণ হয়েছে তা গণমাধ্যমের কল্যাণে জাতি তা জানতে পেরেছে। ঘরগুলো হস্তান্তরের আগেই বা পরে দু’তিন মাস যেতে না যেতেই ধসে পড়ছে। তাতেই প্রমাণিত হয়, দেশে উন্নয়নের নামে হরিলুট চলছে।

 

তিনি আরও বলেন, মাটি দিয়ে ঘর নির্মাণ করে হস্তান্তরের দুর্নীতি, অনিয়ম, লুটপাট ধরা পড়লে সরকারের মন্ত্রী ও নেতারা জিরো টলারেন্সের কথা বলেন। কিন্তু লুটপাটকারীদের আশ্রয়-প্রশ্রয় দিয়ে জনগণের টাকা আত্মসাৎ করার সুযোগ করে দিয়ে নিজেরা যে মহাদুর্নীতি করছেন, সেটা তারা বেমালুম ভুলে যান। জনগণের ভোট ছাড়াই অনুগত প্রশাসন দিয়ে দিনের ভোট রাতে করে জোর করে জনগণের কাঁধে চেপে বসেছে সরকার। তাদের দ্বারা দুর্নীতি রোধ দূরের কথা, দেশ আজ দুর্নীতিবাজদের অভয়ারণ্যে পরিণত হয়েছে।

নারায়ণগঞ্জের রূপগঞ্জে সেজান জুস ফ্যাক্টরিতে ভয়াবহ অগ্নিকাণ্ডে নিহত ও আহতদের পরিবারকে আজীবন আয়ের সমান ক্ষতিপূরণ ও পুনর্বাসনের দাবি জানান প্রিন্স।

সূত্র: ঢাকাটাইমস
এম ইউ/১০ জুলাই ২০২১

Back to top button