দক্ষিণ এশিয়া

যোগী সরকারের নিন্দায় মুখ খুললেন ৮৭ জন প্রাক্তন আমলা,ক্ষমতায় ফিরবেন কি না তা নিয়ে দ্বন্দ

নয়াদিল্লি, ১০ জুলাই- দল ভোটে জিতলেও, উত্তরপ্রদেশে ফের যোগী আদিত্যনাথ ক্ষমতায় ফিরবেন কি না, তা নিয়ে ধন্দ রয়েছে বিজেপি-র অন্দরেই। তার মধ্যেই যোগী সরকারের নিন্দায় মুখ খুললেন ৮৭ জন প্রাক্তন আমলা। তাঁদের অভিযোগ, যোগীর আমলে রাজ্যের শাসনব্যবস্থা একেবারে ভেঙে পড়েছে। রাজ্যে আইনের শাসন কায়েম নেই।

যোগী সরকারের সামলোচনায় খোলা চিঠি দিয়েছেন ওই ৮৭ জন আমলা। তাতে একাধিক অভিযোগ আনা হয়েছে, যার মধ্যে উল্লেখযোগ্য হল— সমালোচকদের বিরুদ্ধে আপরাধ আইনে পদক্ষেপ, বিচার ছাড়াই হত্যা, সংখ্যালঘুদের বিরুদ্ধে ধর্মান্তকরণ আইনের অপব্যবহার, গুন্ডামিকে বৈধতা দেওয়া এবং কোভিড নিয়ন্ত্রণে সরকারের ব্যর্থতা।

ওই চিঠিতে লেখা হয়, ‘‘উত্তরপ্রদেশের বর্তমান সরকার যে ভাবে সরকার চালাচ্ছে, সাংবিধানিক মূল্যবোধ এবং আইনের শাসন থেকে বহু যোজন দূরে। এখনই ব্যবস্থা না নিলে রাজ্যের শাসনব্যস্থা তো বটেই, প্রতিষ্ঠানগুলিও ভেঙে পড়বে। গণতান্ত্রিক পরিকাঠানো ধ্বংস হয়ে যাবে।’’

করোনা সঙ্কটে স্বাস্থ্য পরিষেবা মিলছে না বলে রাজ্যবাসী অভিযোগ করলেও, লাগাতার তা অস্বীকার করে এসেছে যোগী সরকার। তা নিয়েও সরব হয়েছেন প্রাক্তন আমলারা। তাঁদের অভিযোগ, সব জেনেও অক্সিজেন ঘাটতির কথা অস্বীকার করছেন যোগী। উপরন্তু এ নিয়ে অভিযোগ জানালে ভুয়ো খবর ছড়ানোর দায়ে জেলে পোররা হুমকিও দিচ্ছেন।

তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা
এস সি/ ১০ জুলাই

Back to top button