মধ্যপ্রাচ্য

কুয়েত আমিরের সমালোচনা করায় কবি আটক

কুয়েত সিটি, ০৮ জুলাই – কুয়েতে আমিরের সমালোচনা ও দেশের বিষয়ে মিথ্যা তথ্য ছড়ানোর অভিযোগে গ্রেফতার করা হয়েছে কবি জামাল আল সায়েরকে। বুধবার কবির পরিবার বিষয়টি নিশ্চিত করেছে। এরপর থেকেই দেশটির মানবাধিকার কর্মী ও নেতারা এ ঘটনাকে ‘স্বৈরাচারী আচরণের লক্ষণ’ উল্লেখ করে এর তীব্র নিন্দা জানিয়েছেন।

জার্মান সংবাদমাধ্যম অনুসারে, কুয়েত সরকারের বিরুদ্ধে নানা দুর্নীতির অভিযোগ তুলে বেশ কয়েক দিন ধরেই টুইটারে কবিতা পোস্ট করছিলেন জামাল। সরাসরি দেশটির আমিরেরও নিন্দা করেন তিনি। জামালের দাবি, কুয়েতের ‘অসহনীয়’ পরিস্থিতির জন্য আমির দায়ী এবং তার সরকার ‘সংবিধানের অবমাননা’ করেছে।

কুয়েতের রাজনীতিতে গণআন্দোলন ও সমালোচনার সংস্কৃতি থাকলেও আমিরের নিন্দা বা অসম্মানকে কড়া নজরে দেখা হয়। সংবিধান অনুসারে, কুয়েতে সরকার ও তার মন্ত্রীদের প্রশ্ন করার অধিকার থাকলেও আমির শেখ নাওয়াফ আল আহমাদ আল সাবাহর অবস্থান এসবের উপরে।

গত সোমবার গ্রেফতার হওয়ার পর থেকে কবি জামাল আল সায়ের নিরাপত্তা বাহিনীর হেফাজতে রয়েছেন। তার বিরুদ্ধে মানহানির দুটি ধারায় মামলা করেছে কুয়েত কর্তৃপক্ষ৷

স্থানীয় সংবাদমাধ্যমের খবর অনুসারে, কবি জামাল তার বিরুদ্ধে ওঠা সব অভিযোগ অস্বীকার করেছেন। এ বিষয়ে কুয়েতের কোনো মন্ত্রণালয়ের বক্তব্য পাওয়া যায়নি।

সূত্র : জাগো নিউজ
এন এইচ, ০৮ জুলাই

Back to top button