ফুটবল

মেসির সামনে যেসব রেকর্ডের হাতছানি

আন্তর্জাতিক ফুটবলে আর্জেন্টিনার হয়ে সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড আগেই ভেঙেছেন লিওনেল মেসি। চলতি কোপা আমেরিকায় তার অনবদ্য পারফরম্যান্স ছিল চোখে পড়ার মতো। চার গোল ও পাঁচ অ্যাসিস্ট তাতর নামের পাশে। মানে এই আসরে আলবিসেলেস্তেদের ১১ গোলের মধ্যে ৯ গোলেই তার সরাসরি অবদান রয়েছে। চার গোলের দুটি ফ্রি কিক থেকে। বুধবার সকালে কলম্বিয়ার বিপক্ষে সেমিফাইনালে খেলেছেন আর্জেন্টিনার ১৫০তম ম্যাচ।

আর্জেন্টাইন সুপারস্টার এরই মধ্যে কয়েকটি রেকর্ড ভেঙেছেন, ভাঙার অপেক্ষায় আছেন আরও কয়েকটি। ফাইনালেই ভেঙে দিতে পারেন সেগুলো। আগে দেখে নেওয়া যাক কী কী রেকর্ড গড়েছেন তিনি।

এই কোপায় মেসি পেছনে ফেলেছেন সাবেক বার্সেলোনা ও আর্জেন্টিনা সতীর্থ হাভিয়ের মাসচেরানোকে। সবচেয়ে বেশি ম্যাচ খেলার রেকর্ড গড়েছেন ছয়বারের ব্যালন ডি’অর জয়ী, যা আগে ছিল মাসচেরানোর (১৪৭) দলে। ১৪৪ ম্যাচ খেলে এই কোপা তিনি শুরু করেন। বলিভিয়ার বিপক্ষে গ্রুপের শেষ ম্যাচে তিনি হয়ে যান আর্জেন্টিনার সবচেয়ে বেশি ম্যাচ খেলা ফুটবলার।

এবারের কোপায় অংশ নিয়েই রেকর্ড গড়েছেন মেসি। প্রথম আর্জেন্টাইন হিসেবে ষষ্ঠ কোপা খেলছেন তিনি। ২০০৭ সালের কোপায় তার শুরু। এখানেও তিনি পেছনে ফেলেছেন সবচেয়ে বেশি পাঁচটি কোপা খেলা মাসচেরানোকে।

ছয় ম্যাচে এবার পাঁচটি অ্যাসিস্ট মেসির। এক আসরে সবচেয়ে বেশি অ্যাসিস্টের রেকর্ড গড়েছেন তিনি।

আর রোববারের ফাইনালে দুটি রেকর্ড গড়তে পারেন মেসি। ব্রাজিলের বিপক্ষে মাঠে নামলেই স্পর্শ করবেন এই টুর্নামেন্টের সবচেয়ে বেশি ৩৪ ম্যাচ খেলা চিলির সার্জিও লিভিংস্টোনকে। এই টুর্নামেন্ট শুরুর আগে বার্সা তারকা খেলেছিলেন ২৭ ম্যাচ, মাসচেরানোর চেয়ে একটি বেশি।

কোপায় সর্বোচ্চ গোলের মালিক হওয়ার সুযোগ মেসির সামনে। ছয় আসরে তিনি গোল করেছেন ১৩টি। আর চারটি গোল করলে এই প্রতিযোগিতার যৌথ শীর্ষ গোলদাতা হবেন। সবচেয়ে বেশি ১৭ গোলের মালিক জিজিনহো (ব্রাজিল) ও নরবের্তো মেন্দেজকে (আর্জেন্টিনা) ছোঁবেন মেসি।

সূত্র : রাইজিংবিডি
এন এইচ, ০৮ জুলাই

Back to top button