দক্ষিণ এশিয়া

বাঘদিস প্রদেশের রাজধানী ’কালা-ই-নাও’ -এর নিয়ন্ত্রণ নিয়েছে আফগান বাহিনী

কাবুল, ০৮ জুলাই – একদিনের ব্যবধানে আবারও আফগানিস্তানের বাঘদিস প্রদেশের রাজধানী কালা-ই-নাও -এর নিয়ন্ত্রণ নিয়েছে আফগান বাহিনী। শহর থেকে তালেবানদের তাড়িয়ে দিচ্ছে তারা। একইসঙ্গে অঞ্চলটিতে শতাধিক নতুন সেনা মোতায়েন করা হয়েছে। এক বিবৃতিতে আফগান প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, তুর্কমেনিস্তানের সীমান্তবর্তী বাঘদিস প্রদেশের রাজধানী কালা-ই-নাও নিয়ন্ত্রণে নিলেও এখনও কয়েকটি স্থানে লড়াই চলছে। এতে এখন পর্যন্ত ৬৯ জন তালেবান সদস্য নিহত হয়েছে।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মুখপাত্র ফাওয়াদ আমান বলেন, শহর এখন সম্পূর্ণ আমাদের নিয়ন্ত্রণে এবং প্রবেশপথগুলোতে তালেবানদের বিরুদ্ধে অভিযান চালানো হচ্ছে। এর আগে গতকাল বুধবার কালা-ই-নাওয়ে ব্যাপক হামলা চালিয়েছে তালেবান। শহরটির সরকারি কর্মকর্তা-কর্মচারীরা নিকটস্থ সেনা ঘাঁটিতে পালিয়ে যান।

এক বিবৃতি জানিয়েছে, শহরটির জেলখানা দখল করে ৪০০ বন্দিকে মুক্ত করেছে তালেবানরা। এর মধ্যে ১০০ এর বেশি বন্দি ছিল তালেবান যোদ্ধা। জেলখানার নিরাপত্তাবাহিনী কোনো প্রতিরোধ না গড়েই আত্মসমর্পণ করে। স্থানীয় গভর্নর হিশামউদ্দিন শামস জানিয়েছেন, তালেবানরা শহরটির কেন্দ্রের দিকে এগিয়ে যায় এবং সেখানে তাদের সঙ্গে সরকারি বাহিনীর ব্যাপক লড়াই চলে।

তথ্যসূত্র: কালের কন্ঠ
এস সি/ ০৮ জুলাই

Back to top button