হলিউড

মারা গেলেন রবার্ট ডাউনি সিনিয়র

কাউন্টার কালচার স্যাটায়ার ‘পুটনি সোয়েপ’-খ্যাত নির্মাতা রবার্ট ডাউনি সিনিয়র মারা গেছেন। মৃত্যুকালে নির্মাতার বয়স হয়েছিল ৮৫ বছর। বর্তমান সময়ে হলিউডে সর্বাধিক পারিশ্রমিক পাওয়া অভিনেতা রবার্ট ডাউনি জুনিয়রের বাবা তিনি।

‘আয়রনম্যান’-খ্যাত ডাউনি জুনিয়র ইনস্টাগ্রাম পোস্টে বাবার মৃত্যুর খবর নিশ্চিত করেন।

বাংলাদেশ সময় বুধবার মধ্যরাতে তিনি লেখেন, গত রাতে ঘুমের মাঝে শান্তির সঙ্গে বাবা চলে গেলেন। তিনি কয়েক বছর ধরে পারকিনসন রোগে ভুগছিলেন। তিনি ছিলেন যাযাবর নির্মাতা।

ডাউনি সিনিয়র অভিনেতাও ছিলেন। তার পরিচালিত একাধিক ছবি কাল্টের মর্যাদা পায়, তবে ১৯৬৯ সালের ‘পুটনি সোয়াপ’ বাকি সবগুলোকে ছাড়িয়ে যায়। ছবিটি মূলধারায় মুক্তি দেওয়ায় ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। এর গল্প ও নির্মাণভঙ্গি দর্শকদের ভীষণ চমকে দেয়। ‘পুটনি সোয়াপ’ নিউইয়র্ক ম্যাগাজিনের বিচারে সেই বছরের সেরা দশ ছবির একটি নির্বাচিত হয়।

তিনি বোগি নাইটস (১৯৯৭), ম্যাগনোলিয়া (১৯৯৯) ও দ্য ফ্যামিলি ম্যান (২০০০) ছবিতে অভিনয় করেন।

১৯৬০ এর দশকে পরিচালক হিসেবে আবির্ভাব ডাউনি সিনিয়রের। তার উল্লেখযোগ্য কাজের মধ্যে রয়েছে পাউন্ড, গ্রেয়াসার্স প্যালেস, স্টিকস অ্যান্ড বোনস, আপ দ্য একাডেমি ও দ্য টোয়ালাইট জোন।

ব্যক্তিগত জীবনে তিনবার বিয়ে করেছেন ডাউনি সিনিয়র। মৃত্যুকালে রেখে গেছেন তৃতীয় স্ত্রী লেখিকা রোজমেরি রজার্সকে। তার প্রথম স্ত্রী এলসি অ্যান ফোর্ডের সংসারে জন্ম নেয় দুই ছেলে। তাদের একজন ডাউনি জুনিয়র, অন্যজন এলিসন ডাউনি।

এস সি/০৮ জুলাই

Back to top button