জাতীয়

এপ্রিল-জুনকে ছাড়িয়ে যাবে জুলাই মাসের করোনা সংক্রমণ

ঢাকা, ০৭ জুলাই- স্বাস্থ্য অধিদপ্তরের লাইন ডিরেক্টর ও মুখপাত্র অধ্যাপক ডা. নাজমুল ইসলাম বলেছেন, দেশে করোনা সংক্রমণের যে ঊর্ধ্বমুখী প্রবণতা দেখা যাচ্ছে, তাতে জুলাই মাসে করোনা রোগীর সংখ্যা যে হারে বাড়ছে তা গত এপ্রিল ও জুন মাসের সংক্রমণের হারকে ছাড়িয়ে যাবে। আর এভাবে বাড়তে থাকলে সামনে কঠিন চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে। এমনকি অক্সিজেন সরবরাহেও চ্যালেঞ্জ তৈরি হবে।
আজ বুধবার দুপুরে স্বাস্থ্য অধিদপ্তরের নিয়মিত করোনা বিষয়ক বুলেটিনে ডা. নাজমুল ইসলাম এসব কথা বলেন।

স্বাস্থ্য অধিদপ্তরের এ কর্মকর্তা বলেন, জানুয়ারি মাসের শুরু থেকে পুরো মাসজুড়ে দেশে ২১ হাজার ৬২৯ জন নতুন রোগী শনাক্ত হয়েছে। এপ্রিল মাসে এসে লাখ ছাড়িয়ে যায়। আর জুন মাসে এক লাখ ১২ হাজার ৭১৮ জন করোনা রোগী শনাক্ত হয়। কিন্তু চলতি জুলাই মাসে এখন পর্যন্ত মাত্র ছয়দিনে ৫৩ হাজার ১৪৮ জন রোগী শনাক্ত হয়েছে। করোনা শনাক্তের ঊর্ধ্বমুখী এ প্রবণতা যদি অব্যাহত থাকে পরিসংখ্যান বিবেচনায় নিশ্চিতভাবে বলা যায় জুলাইয়ে রোগীর সংখ্যা এপ্রিল-জুন মাসকেও ছাড়িয়ে যাবে।

ডা. নাজমুল ইসলাম বলেন, চলতি মাসের শুরুর এ কদিনে সংক্রমণের যে পরিস্থিতি আমরা দেখেছি, সপ্তাহের শুরুতে দেশে করোনা সংক্রমণের হার ছিল ২৫ শতাংশের কিছু বেশি। কিন্তু গতকাল শনাক্তের হার ৩১ দশমিক ৪৬ শতাংশে দাঁড়িয়েছে। গত ২৯ জুন দেশে আট হাজার ৮২২ জনের করোনা শনাক্ত হয়, যেটি সপ্তাহের ব্যবধানে ১১ হাজার ছাড়িয়েছে।

নাজমুল ইসলাম বলেন, এক সপ্তাহ ধরে দেশে করোনায় মৃতের সংখ্যা একশর ওপরে ঠেকেছে। গত ৩০ জুন দেশে ১১৫ জন মৃত্যুবরণ করেছিল। সেই সংখ্যা গত ১ জুলাই ১৪৩ জন, ২ জুলাই ১৩২ জন, ৩ জুলাই ১৩৩ জন করে ৬ জুলাই এসে ১৬৩ জনে পৌঁছেছে। এর আগের দিনও (৫ জুলাই) আমরা ১৬৪ জনের মৃত্যু দেখেছি। সব মিলিয়ে গতকাল পর্যন্ত দেশে করোনায় ১৫ হাজার ৩৯২ জনের মৃত্যু হয়েছে।

সূত্রঃ এনটিভি

আর আই

Back to top button