ইউরোপ

আরোহী নিয়ে নিখোঁজ হওয়া সেই রাশিয়ার বিমানের ২৮ যাত্রীর সবাই নিহত

মস্কো, ০৬ জুলাই – রাশিয়ার নিখোঁজ হওয়া যাত্রীবাহী বিমানের ২৮ যাত্রীর সবাই নিহত হয়েছেন। দেশটির উদ্ধার কর্মীদের বরাত দিয়ে এমন তথ্য জানিয়েছে রাশিয়ার গণমাধ্যমগুলো। উদ্ধার কর্মীরা বলছে, বিমানটিতে থাকা ৬ জন ক্রু ও ২২ যাত্রীর সবাই নিহত হয়েছেন।

নিখোঁজ হওয়া বিমানটি উদ্ধারে কমপক্ষে দুটি হেলিকপ্টারের মাধ্যমে উদ্ধারকাজ পরিচালনা করা হয়েছে। এক সময় বিমান দুর্ঘটনার জন্য পরিচিত থাকলেও গত কয়েক বছরে রাশিয়া বিমান চলাচল সুরক্ষা ব্যবস্থার উন্নয়ন ঘটিয়েছে। কিন্তু তারপরও সম্প্রতি বেশ কিছু বিমান দুর্ঘটনার কবলে পেড়েছে দেশটি।

এর আগে ২৮ জন আরোহী নিয়ে রাশিয়ার এন-২৬ নামের ওই যাত্রীবাহী বিমান নিখোঁজ হয়। মঙ্গলবার বিমানটি পেট্রোপাভলোভস্ক-কামচাতস্কি থেকে কামচাতকা উপদ্বীপের পালানার দিকে যাত্রা করে। পরবর্তীতে বিমানটি যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়ে।

যাত্রীবাহী উড়োজাহাজে ২২ যাত্রী এবং ৬ জন ক্রু ছিলেন। এছাড়া আরোহীদের মধ্যে এক বা দু’জন শিশুও ছিল। বিমানটি নিখোঁজ হওয়ার পর থেকেই নানা ধরনের খবর সামনে আসছিল। একটি সূত্র তাস নিউজ এজেন্সিকে জানিয়েছে, বিমানটি সাগরে বিধ্বস্ত হয়েছে। অপর একটি সূত্র বলছে, পালানা শহরের কাছে অবস্থিত কয়লা খনির কাছে বিমানটি বিধ্বস্ত হয়েছে।

এর আগে ২০১৯ সালের মে মাসে দেশটিতে বড় ধরনের একটি বিমান দুর্ঘটনা ঘটে। সেসময় মস্কোর বিমানবন্দরে সুখোই সুপারজেটের একটি বিমান বিধ্বস্ত হয়ে ৪১ জন নিহত হয়। এছাড়া ২০১৮ সালের ফেব্রুয়ারিতে অপর এক দুর্ঘটনায় বিমানে থাকা ৭১ আরোহীর সবাই নিহত হয়।

মাত্র একদিন আগেই ফিলিপাইনের একটি সামরিক বিমান ৯৬ আরোহী নিয়ে বিধ্বস্ত হয়। ওই দুর্ঘটনায় এখন পর্যন্ত ৫০ জন নিহত হয়েছে। এতে আহত হয়েছেন আরও ৪৯ জন। আহতদের স্থানীয় হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে।

বিমানটির আরোহীদের বেশিরভাগই ছিল সেনা সদস্য। আবু সায়াফের মতো জঙ্গিগোষ্ঠীর বিরুদ্ধে লড়াইয়ে যোগদানের জন্য বিমানটিতে করে যাচ্ছিলেন সৈন্যরা।

দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানিয়েছে, নিহতদের মধ্যে বেশিরভাগই সেনা সদস্য। তবে নিচে থাকা তিনজন বেসমারিক লোকও নিহত হয়েছেন।

তথ্যসূত্র: জাগো নিউজ
এস সি/০৬ জুলাই

 

Back to top button