বলিউড

আলোকিত রেখার ‘অন্ধকার’ সেই সময়

মুম্বাই, ০৬ জুলাই – ভারতীয় অভিনেত্রী ভানুরেখা গণেশা। তবে ‘এভারগ্রিন’ এই অভিনেত্রী রেখা নামেই পরিচিত। আশির দশকে বলিউডের ‘ড্রিম গার্ল’ ছিলেন তিনি। তবে সিনেমার পাশাপাশি রেখার ব্যক্তিগত জীবন নিয়েই সেই সময় বেশি চর্চা হয়েছে।

মেগাস্টার অমিতাভ বচ্চনের সঙ্গে প্রেমের গুঞ্জনে সবচেয়ে বেশি আলোচনায় এসেছেন রেখা। তবে এটি ছাড়াও তার অনেক ঘটনা রয়েছে, যা অনেকের অজানা। রেখার কিছু ‘ডার্ক সিক্রেট’ নিয়ে এই প্রতিবেদন:

শুটিং সেটে জোরপূর্বক চুমু:

‘আনজানা সফর’ সিনেমার মাধ্যমে মাত্র ১৫ বছর বয়সে রেখার সিনেমায় অভিনয় হয়। তার বিপরীতে অভিনয় করেন বিশ্বজিৎ চ্যাটার্জি। তাদের মধ্যে একটি রোমান্টিক দৃশ্য ছিল। শুটিংয়ের সময় কোনো কথা বার্তা না বলেই বিশ্বজিৎ চ্যাটার্জি রেখাকে জোরপূর্বক চুমু খেতে শুরু করেন। এমনকি পরিচালক এই ঘটনায় ‘কাট’ বলে চিৎকার করে ওঠেন। পরে জানা যায়, রেখার কাছ থেকে সুযোগ খুঁজছিলেন নায়ক। রেখার জীবনের সবচেয়ে বাজে ঘটনাগুলোর মধ্যে একটি এটি।

প্রথম বিয়ে:
রেখা ১৯৯০ সালে ব্যবসায়ী মুকেশ আগরওয়ালকে বিয়ে করেন। কিন্তু তার স্বামীর মানসিক বিষণ্নতার সমস্যা ছিল এটি এই অভিনেত্রী বিয়ের আগে জানতেন না। কিন্তু বিয়ের পর স্বামীর এই সমস্যার কারণে তাদের দাম্পত্য জীবনে তিক্ততা তৈরি হতে থাকে। বিয়ের মাত্র ৭ মাসের মাথায় মুকেশ আত্মহত্যা করেন।

বিনোদ মেহরার সঙ্গে বিয়ে:
মুকেশের মৃত্যুর পর বিনোদ মেহরাকে বিয়ে করেন রেখা। বিষয়টি মেনে নেননি বিনোদের মা। শোনা যায়, আশীর্বাদ নিতে রেখাকে নিয়ে মায়ের কাছে গিয়েছিলেন বিনোদ। কিন্তু পুত্রবধূ হিসেবে এই অভিনেত্রীকে মেনে নেননি তার মা। এখানেই শেষ নয়, বলিপাড়ায় গুঞ্জন শোনা যায়, রেখার দিকে স্যান্ডেল ছুড়েছিলেন বিনোদ মেহরার মা।
এদিকে বিনোদ মেহরার সঙ্গে বিয়ের বিষয়টি রেখা কখনোই স্বীকার করেননি। এই অভিনেত্রীর দাবি, তিনি শুধু মুকেশ আগরওয়ালকেই বিয়ে করেছেন।

বি-গ্রেড সিনেমায় অভিনয়:

হিন্দি সিনেমার অন্যতম জনপ্রিয় ও গ্ল্যামারাস অভিনেত্রী রেখা। কিন্তু এক সময় বি-গ্রেড ও সি-গ্রেড সিনেমাতেও অভিনয় করেছেন তিনি।

জয়া বচ্চনের সঙ্গে দ্বন্দ্ব:
বলিউডের বিগ বি অমিতাভ বচ্চন ও রেখার প্রেম নিয়ে বলিপাড়ায় অনেক চর্চা হয়েছে। সে সবই এখন অতীত। ব্যক্তিগত জীবনে অভিনেত্রী জয়া ভাদুরিকে বিয়ে করেছেন অমিতাভ। বিয়ের পর অমিতাভকে রেখার কাছ থেকে দূরে রাখতে সব রকম চেষ্টাই করেছেন জয়া। যদিও কখনো প্রকাশ্যে এ বিষয়ে কথা বলেননি তিনি। ধৈর্য সহকারে বিষয়টি সামলেছেন এই অভিনেত্রী। একদিন ‘রাম বলরাম’ (১৯৮০) সিনেমার সেটে হাজির হয়েছিলেন জয়া। সেই সময় অমিতাভের সঙ্গে আড়ালে গিয়ে গল্প করছিলেন রেখা। সেদিন আর নিজেকে নিয়ন্ত্রণ করতে পারেননি জয়া। অমিতাভের সামনেই রেখাকে থাপ্পড় মারেন তিনি। শুটিং সেটে উপস্থিত সকলেই বিষয়টিতে হতভম্ব হয়েছিলেন। অমিতাভও সেদিন আর শুটিং না করে সেট থেকে বের হয়ে যান। জানা যায়, তারও আগে রেখাকে সিনেমাটি থেকে বাদ দিতে প্রযোজককে অনুরোধ করেছিলেন জয়া। কিন্তু অমিতাভের সম্মতিতে রেখা এতে অভিনয় করেন।

একাধিক প্রেমের সম্পর্ক:
সিনেমার চেয়ে রেখার ব্যক্তিগত জীবন নিয়েই বেশি আলোচনা হয়েছে। শোনা যায়, একাধিক প্রেমের সম্পর্কে জড়িয়েছেন তিনি। অমিতাভ বচ্চন, সঞ্জয় দত্ত, অক্ষয় কুমারসহ অনেকের সঙ্গেই তার প্রেমের গুঞ্জন শোনা গেছে।

এন এইচ, ০৬ জুলাই

Back to top button